ওয়াশিংটনে বর্ণমালা স্কুলের জমজমাট বাংলা উৎসব

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের আগামী প্রজন্মের প্রবাসী বাঙালি শিশু-কিশোরদের মাঝে আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে অনুষ্ঠিত হয়ে গেল বাংলা উৎসব-২০১৯। সম্প্রতি ভার্জিনিয়ার বর্ণমালা স্কুলের উদ্যোগে স্থানীয় আলেকজান্দ্রিয়ায় হোমস মিডল স্কুলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) মোহাম্মদ শাহ আলম খোকন এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বর্ণমালা স্কুলের সভাপতি নাজনীন আখতার।

উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন- বিশেষ অতিথি ছায়ানটের বিভাগীয় প্রধান (উচ্চাঙ্গ) অনুপ বড়ুয়া, বর্ণমালা স্কুলের অনুষ্ঠান পরিচালক মোশারফ চৌধুরী, সাধারণ সম্পাদক রোহিতোষ মন্ডল, সহ-সভাপতি ফারহানা আক্তার লিপি প্রমুখ।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীতের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। উৎসবে ভার্জিনিয়ার বিভিন্ন সামাজিক সংগঠন, বাংলাদেশ থেকে আগত শিল্পী এসআই টুটুল, বিটিভির এসএ রুবি, চ্যানেল আই সেরাকণ্ঠের কৃষ্ণা তিথিসহ বর্ণমালা স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা গান পরিবেশন করেন।

নাজনীন আখতারের চিত্রনাট্য ও পরিচালনায় এবং বর্ণমালা স্কুলের ক্ষুদে শিশুদের অভিনয় ও নৃত্য নিয়ে ছিল বাংলাদেশের নৃ-গোষ্ঠীদের জীবনকথা গীতিনৃত্য ‘নৃ-গোষ্ঠীদের ইতিকথা’।

এছাড়াও বর্ণমালার শিশুদের নিয়ে সমবেত সঙ্গীত ছিল বাংলাদেশের প্রতি প্রেরণাদায়ক ভালোবাসা। কলকাতা থেকে আগত তাথৈ, মেরিল্যান্ডের নৃত্য প্রতিষ্ঠান ‘সৃষ্টি নৃত্যাঙ্গন’র পরিবেশনা ছিল এক অন্যরকম অনুভূতি।

অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন সংবাদ পাঠিকা আইরিন তানি, বর্ণমালা স্কুলের সঙ্গীত পরিচালক স্বর্ণালী, শিক্ষা পরিচালক সাবিনা ও ভার্জিনিয়ার অত্যন্ত পরিচিত মুখ নাঈম রহমান বাপ্পি।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]