ইতালিতে জাতীয় বিপ্লব ও সংহতি দিবসে আলোচনা সভা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ১০ নভেম্বর ২০১৯

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখা। শনিবার স্থানীয় একটি হলরুমে জাতীয় ও দলীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। সভায় বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার সম্মানে নীরবতা পালন ও তার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম মোস্তাকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হামীম হোসাইনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনফালকনে গরিঝিয়া শাখা বিএনপির প্রধান উপদেষ্টা ফরিদুল ইসলাম আনিস।

বিশেষ অতিথি ছিলেন ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার সাবেক প্রধান আহ্বায়ক নুরুল আমিন খন্দকার, সাবেক যুগ্ম আহ্বায়ক হুমায়ুন কবির, ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার সিঃ সহ-সভাপতি জিয়াউর রহমান খান (সাহেল) মো. জালাল উদ্দিন, ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার সাবেক আহ্বায়ক এম এইচ কবির।

এ ছাড়া আকতার হাসেন (খোকন) আমিনুল ইসলাম বাচ্চু, মাছুম আহমেদ, জহিরুল ইসলাম (ময়না), ফরিদ আহমেদ বিএনপি নেতা, আবদুল্লাহ আল মাসুদ বিএনপি নেতা, ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার সহ-সভাপতি মিয়া মাছুম, মো. মামুন মিয়া, ইদ্রিস মিয়া, এম ডি মিজানুর রহমান খান, সিরাজুল ইসলাম টেনিস, যুগ্ম সাধারণ সম্পাদন মোহাম্মদ লিটন, সহ-সাধারণ সম্পাদক মোশারফ হোসেন ভূইয়া, দিলু শেখ, সাংগঠনিক সম্পাদক এমডি জহিরুল ইসলাম, জাকারিয়া মঞ্জুর, শরীফ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আলম মোহাম্মদ শাহীন, রাহাত খান, দপ্তর সম্পাদক এম ডি নিজাম উদ্দিন, ১ নং সদস্য সাইমন রহমান, বিএনপির নেতা ওমর হুসাইন ফারুক প্রমুখ।

স্বাগত বক্তব্যে সভাপতি রফিকুল ইসলাম মোস্তাক বলেন, ঐতিহাসিক ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস। এ দিনটি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি তথা গোটা বাংলাদেশের জন্য একটি অবিস্মরণীয় দিন। আজকের এই দিনে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জিয়াউর রহমানকে। ১৯৭৫ সালের ৭ নভেম্বর যেভাবে দেশপ্রেমিক সিপাহী আর জনতা ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব গণতন্ত্র পূর্ণ উদ্ধার করেছিল ঠিক তেমনিভাবে জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবিত হয়ে শহীদ জিয়ার আদর্শে গড়া সকল সৈনিকরা ঐক্যবদ্ধ হয়ে কঠোর আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারী, অবৈধ শেখ হাসিনার সরকারের কবল থেকে আবারও এদেশের গণতন্ত্র স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।

itly2

গণতন্ত্রের মা আপসহীন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে এদেশের জনগণকে একটি অবাধ সুষ্ঠু সুন্দর নির্বাচন উপহার দিতে হবে। মানুষের ভোট দেওয়ার অধিকার ফিরিয়ে দিতে হবে। আলোচনা সভায় বেগম জিয়ার মুক্তির দাবি ও দেশনায়ক তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট মামলার ফরমায়েশি রায় বাতিলের দাবি জানানো হয়।

সাবেক প্রধান আহ্বায়ক বলেন, আওয়ামী শাসনের সময়ে দলীয় কর্মসূচি বাস্তবায়ন ও সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে মনফালকনে গরিঝিয়া আংশিক কমিটির সকল নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে দলের কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান এবং আংশিক কমিটি অনুমোদন দেয়ার জন্য ইতালি বিএনপির সভাপতি আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ঢালী নাসির উদ্দীন ও কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদূর রহমানকে ধন্যবাদ জানান।

তাছাড়াও বিশেষ অতিথি ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার সিঃ সহ-সভাপতি জিয়াউর রহমান খান (সাহেল) বলেন, বর্তমান অবৈধ মিড নাইট সরকারের প্রতিহিংসার শিকার হয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা তার শেষ নিঃশ্বাস দেশের মাটিতে ফেলতে পারেননি।

আজ দেশের অর্থনীতি, শিক্ষা ব্যবস্থা, প্রশাসনিক কাঠামো, শেয়ারবাজার, ব্যাংক দেউলিয়া থেকে শুরু করে সর্বক্ষেত্রে সঠিক ব্যবস্থাপনা ধ্বংস করে লুটপাটের রাজত্ব কায়েম করছে। এই জালিমদের হাত থেকে দেশ তথা গণতন্ত্রের মাতাকে রক্ষা করতে হলে কঠোর আন্দোলনের কোনো বিকল্প নেই।

প্রধান অতিথি ইতালি বিএনপি মনফালকনে গরিঝিয়া শাখার প্রধান উপদেষ্টা ফরিদুল ইসলাম (আনিস) তার বক্তব্যে নতুন আংশিক কমিটিকে স্বাগত জানান এবং অচিরেই ত্যাগি ও সৎ কর্মীদের মধ্য থেকে যোগ্যদের নিয়ে একটি কার্যকর ও গতিশীল পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে সবাইকে আশ্বস্ত করেন। দলের মধ্যে কোনো দ্বিধা দ্বন্দ্ব না রেখে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com