বেইনের অসমাপ্ত ভোট : পুনর্নির্বাচন দাবি বোস্টনবাসীর

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০১:৪৮ এএম, ১১ নভেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটেস অঙ্গরাজ্যের বোস্টনে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ডের (বেইন) দ্বিবার্ষিক নির্বাচনে অসমাপ্ত ভোটের পুনর্নির্বাচন দাবি করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার (৯ নভেম্বর) ভোট চলাকালীন দুই প্যানেলের মধ্যে হট্টগোল দেখা দিলে পুলিশ এসে ভোটগ্রহণ বন্ধ করে দেয়। অসমাপ্ত ভোটগ্রহণের সুরাহা না করে নির্বাচন কমিশনের ভোট গণনার সিদ্ধান্ত সংগঠনের সংবিধান বহির্ভূত বলে উল্লেখ করেছেন বেইনের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তারা।

জানা গেছে, অপ্রীতিকর ঘটনার পর পুলিশের হস্তক্ষেপে ভোট বন্ধ করা হয়। চার ঘণ্টা ভোট অসমাপ্ত রেখে গণনার সিদ্ধান্তে যাবার আগে খোকা-নবী-সামি পরিষদ ভোট গণনার মৌখিক সিদ্ধান্তে রাজি হলেও অপর প্যানেল আসিফ-বিপু-রনি পরিষদ রাজি ছিলেন না। কিন্তু কীসের ভিত্তিতে নির্বাচন কমিশন ভোট গণনা করেছেন তা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। একই সঙ্গে সচেতন প্রবাসীরা চার ঘন্টার অসমাপ্ত ভোটের পুনর্নির্বাচন দাবি করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ভোটার দাবি করেছেন, নির্বাচন কমিশন নিরপেক্ষ ছিলেন না। শুরু থেকেই তাদের কর্মকাণ্ড ছিল প্রশ্নবিদ্ধ। তা না হলে ভোটকেন্দ্রে হট্টগোলের বিষয়টি পুলিশ আসার আগেই নিজেরাই সমাধান করতে পারতেন। তা না করে তারা দাঁড়িয়ে মজা নিয়েছেন। এখনো ৭শ ভোট প্রদান বাকি রয়েছে, আর বর্তমান দু'জন সভাপতি প্রার্থীর ভোটের ব্যবধান রয়েছে মাত্র ৮০টি। আবারও ভোটগ্রহণ না হলে তাদের এ সিদ্ধান্তকে কোনোভাবেই মেনে নেবেন না বোস্টনের কমিউনিটি নেতারা। প্রয়োজনে নির্বাচন কমিশনকে আদালতে নিয়ে যাবেন তারা। কারণ সংগঠনের সংবিধান লঙ্ঘন করে নির্বাচন কমিশন তাদের কোনো খামখেয়ালি সিদ্ধান্ত নিতে পারেন না।

এদিকে ভোট দিতে না পেরে ভোটকেন্দ্রে উপস্থিত ভোটদানে ব্যর্থ ভোটাররা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তাদের সবার যেকোনো দিন আবারও পুনর্নির্বাচন হোক।

ভোটকেন্দ্রে উপস্থিত প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার ভোট চলাকালীন দুই প্যানেলের মধ্যে হট্টগোল দেখা দিলে দফায় দফায় পুলিশ ডাকা হয়। চার ঘণ্টা ভোটগ্রহণের পর দুপুর ১টার দিকে আবারও পুলিশ এসে ভোটগ্রহণ বন্ধ করে দেন। ঘটনা বেগতিক দেখে নির্বাচন কমিশিন পুনঃভোটের সিদ্ধান্তে না গিয়ে শনিবার দুপুর পর্যন্ত গৃহীত এবং আগের দিনের আগাম ভোট গণনার সিদ্ধান্ত নেন। কমিশনের এ সিদ্ধান্তে খোকা-নবী-সামি পরিষদ ভোট গণনার মৌখিক সিদ্ধান্তে রাজি হলেও অপর প্যানেল আসিফ-বিপু-রনি পরিষদ রাজি ছিলেন না। উভয় প্যানেলের কাছ থেকে লিখিত কোনো অঙ্গীকার নামাতেও স্বাক্ষর নেননি নির্বাচন কমিশন। অদক্ষ এই নির্বাচন কমিশনের হঠকারী সিদ্ধান্তকে মেনে নেবেন না বোস্টনবাসী।

ওই দিন চার ঘণ্টায় প্রায় দেড় হাজার ভোটারের মধ্যে ৮২১ জনের ভোটগ্রহণ করা হয়। গণনাকৃত ফলাফলে সভাপতি পদে এগিয়ে আছেন আসিফ বাবু। তিনি পেয়েছেন ৪৪৫ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাহাবুব-ই খোদা (খোকা) পেয়েছেন ৩৬৫ ভোট। সহ-সভাপতি পদে ইমরান বাকী বিপু পেয়েছেন ৪২৭ ভোট এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী আহামাদ নবী পেয়েছেন ৩৮৫ ভোট। সাধারণ সম্পাদক পদে ওমর এফ সামি পেয়েছেন ৪২৩ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী শহিদুল ইসলাম রনি পেয়েছেন ৩৮৭ ভোট। তারা বলছেন অসমাপ্ত ভোটগ্রহণ শেষ না করলে বোস্টনে বাংলাদেশিদের বিভেদ আরও বাড়বে। এমনকি বিষয়টি আদালত পর্যন্ত গড়াতে পারে।

এদিকে শনিবার রাত সোয়া ১১টায় নির্বাচন কমিশন তাদের নির্বাচনের ফলাফল প্রকাশ করেছেন। সভাপতি পদে আসিফ বাবু, সহ-সভাপতি পদে ইমরান বাকী বিপু এবং সাধারণ সম্পাদক পদে ওমর এফ সামিকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। এছাড়া তানভীর মুরাদ-যুগ্ম সাধারণ সম্পাদক, শহিদুল আলম-কোষাধ্যক্ষ, রেহানা পারভীন সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক জনকল্যাণ সম্পাদক, সবুজ বড়ুয়া শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ সানিদ গণসংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন বলে নির্বাচন কমিশনের ই-মেইল বার্তায় জানা গেছে।

এমএসএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com