অনুমোদন ছাড়া অনুদান-সংগ্রহ, ৫ লাখ দিরহাম জরিমানা

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১৭ এপ্রিল ২০২১

সংযুক্ত আরব আমিরাত সরকারের অনুমোদন ছাড়া রমজান কিংবা এর বাইরে মসজিদে কোনো ধরনের অনুদান প্রদান কিংবা সংগ্রহ দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত। এ অপরাধের জন্য রয়েছে নির্ধারিত শাস্তির ব্যবস্থা। সর্বোচ্চ ৫ লাখ দিরহাম পর্যন্ত জরিমানা হতে পারে।

রমজানে যারা অনুদান সংগ্রহ ও প্রদান করতে চান তাদেরকে অবশ্যই দেশটির আইন মেনে তা করতে হবে। অন্যথায় শাস্তির আওতায় আসতে হতে পারে। অনুদানের আড়ালে সন্ত্রাসী ও অবৈধ কার্যক্রম যাতে না ঘটে সেজন্যই এই আইন।

পাবলিক প্রসিকিউশন সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিয়েছে, নির্ধারিত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কেউ কোনো ধরনের অনুদান গ্রহণ বা প্রদান করলে কারাদণ্ড বা আর্থিক জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। এজন্য আড়াই থেকে পাঁচ লাখ দিরহাম জরিমানা হতে পারে। ২০১২ সালের ফেডারেল ডিক্রি আইনের ২৭ অনুচ্ছেদে এ বিধান রয়েছে।

২০১৮-এর ফেডারেল আইন নং ৪-এর অনুচ্ছেদ ৮-এ বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের লাইসেন্স না নিয়ে মসজিদে অনুদান সংগ্রহ নিষিদ্ধ। আইন লঙ্ঘন করলে তিন মাসের জেল বা আড়াই লাখ দিরহাম জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]