ফিনল্যান্ডে সিটি নির্বাচনে লড়ছেন চার বাংলাদেশি

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ৩০ মে ২০২১
বাঁ থেকে শামসুল আলম, ইকবাল হোসেন, মবিন মোহাম্মদ ও মজিবুর দফতরি

আব্দুল্লাহ ইকবাল, হেলসিংকি, ফিনল্যান্ড

ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচনে লড়ছেন চার বাংলাদেশি প্রার্থী। বিভিন্ন দল থেকে মাঠে নেমেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক শামসুল আলম, ইকবাল হোসেন, মবিন মোহাম্মদ ও মজিবুর দফতরি। আগামী ১৩ জুন এ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জানা গেছে, সিটি কাউন্সিল নির্বাচনে ইকবাল হোসেন ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) থেকে প্রার্থী হয়েছেন। ২ লাখ ৯২ হাজার ৭৯৬ জনসংখ্যা অধ্যুষিত এই নির্বাচনী এলাকার আয়তন ৫২৮ বর্গ কিলোমিটার। তিনি বাঙালিদের পাশাপাশি এশিয়ান, আফ্রিকান, অ্যারাবিকসহ স্থানীয় ফিনিশদের কাছে টানার চেষ্টা করছেন।

২০০৯ সালে ফিনল্যান্ডে শিক্ষার্থী হিসেবে আসার পর তিনি বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত হন। মেট্রোপলিট্রন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন, ইরাসমাস ফিনল্যান্ড, এ আই ই এস ই সি, আল্টো ইউনিভার্সিটি স্টুডেন্ট ইউনিয়নে যুক্ত ছিলেন।

এ সময় তিনি ফিনিশ রাজনীতির সঙ্গেও জড়িত হন। পাশাপাশি অভিবাসীদের সঙ্গে বৈষম্য, বর্ণবাদ, ধর্মীয় বিদ্বেষ, সরকারি সেবা দানে অসমতাসহ বিভিন্ন অসংগতি দেখে তিনি রাজনীতিতে আগ্রহী হন।

ইকবাল হোসেন বলেন, ‘আমার দল এসডিপি, এই মুহূর্তে এখানকার সবচেয়ে বেশি প্রগতিশীল রাজনৈতিক দলে, যারা মানবতা ও সাম্যবাদের কথা বলে এবং বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেয়। আমি নির্বাচিত হলে সামগ্রিকভাবে আমার নির্বাচনী শহর এসপোর উন্নয়নের পাশাপাশি বাংলাদেশি কমিউনিটির উন্নয়নের জন্য কাজ করে যাব।’

তিনি বলেন, ‘আমাদের সন্তানদের বাংলা ভাষা শিক্ষা এবং বাংলা সংস্কৃতি চর্চাকে উৎসাহিত করতে সর্বোচ্চ সহায়তা করব। সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) ও গ্রিন পার্টি অভিবাসীদের পক্ষে কথা বলে। এই কারণে তারা ক্ষমতায় আসলে অভিবাসীদের পক্ষে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]