মালয়েশিয়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৫ নভেম্বর ২০২২
মালয়েশিয়ার বিমান বাহিনী প্রধান জেনারেল তান শ্রী ও হাইকমিশনার মো. গোলাম সারোয়ার ও প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মোস্তাক আহমেদ।

মালয়েশিয়ায় বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২২ উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) কুয়ালালামপুরে হোটেল রয়েল চুলানে প্রতিরক্ষা শাখার উদ্যোগে ও বাংলাদেশ হাইকমিশনের সার্বিক ব্যবস্থাপনায় এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর মালয়েশিয়াতে নিযুক্ত প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ সশস্ত্র বাহিনী দিবসের তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেন, জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে সমগ্র বাঙালি মুক্তিকামী মানুষ যখন সশস্ত্র স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন, তাদের সঙ্গে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা বীরদর্পে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। পরবর্তীকালে ২১ নভেম্বর ১৯৭১ সালে প্রথমবারের মতো সেনা, নৌ ও বিমান বাহিনী একযোগে দখলদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সম্মিলিতভাবে সুসংগঠিত আক্রমণ রচনা করে, যার ফলে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি স্বাধীন দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে।

jagonews24

মোস্তাক আহমেদ বলেন, পেশাগত দক্ষতার কারণে বাংলাদেশ সশস্ত্র বাহিনী আজ বিশ্বের বুকে সমাদৃত ও জাতিসংঘ শান্তি মিশনে সর্বোচ্চ সংখ্যক শান্তিরক্ষী নিয়োগের জন্য সমুজ্জ্বল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মালয়েশিয়ার বিমান বাহিনী প্রধান জেনারেল তান শ্রী ও তার স্ত্রী আসগর খান বিন গরিমন খান।

এছাড়া উপস্থিত ছিলেন মালয়েশিয়ার গোয়েন্দা সংস্থার মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ নরিয়ান বিন জালালসহ প্রায় ৪৫টি দেশের প্রতিরক্ষা উপদেষ্টা, মালয়েশিয়া সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও স্থানীয় কমিউনিটি প্রতিনিধিরা।

অনুষ্ঠানে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে বাংলাদেশের সংগ্রাম ও স্বাধীনতার প্রেক্ষাপট তুলে ধরেন। একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেওয়ার পাশাপাশি বিশ্বের বুকে বাংলাদেশকে গর্বের সঙ্গে তুলে ধরার বিষয়টি অতিথিদের সামনে তুলে ধরেন।

হাইকমিশনার দেশের অবদানে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সার্বিক ভূমিকা ও অবদানের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২২ উপলক্ষে নির্মিত বিভিন্ন ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

আরএডি/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]