নানা আয়োজনে মেক্সিকোতে ৫১তম বিজয় দিবস উদযাপন

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ১৯ ডিসেম্বর ২০২২

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দুই-দিনব্যাপী বাংলাদেশের ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

প্রথম দিন, ১৫ ডিসেম্বর সকালে, মেক্সিকো সিটিস্থ ডন বেনিও জুয়ারেজ মিডিল স্কুলের প্রায় ১৭০ জন শিক্ষার্থীর সঙ্গে বাংলাদেশ দূতাবাস ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করে। এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্যের পাশাপাশি এই বিজয় অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্থানীয় শিশুদের কাছে তুলে ধরেন।

এছাড়া তিনি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বিগত ৫১ বছরে বাংলাদেশের অগ্রগতিসমূহও তুলে ধরেন- যা স্থানীয় শিক্ষার্থীদের বাংলাদেশ সম্পর্কে উৎসাহিত করে তোলে। বিদ্যালয়টির পক্ষ থেকে অধ্যক্ষ এরিক অসিরিস সানাব্রিয়া সহ অন্যান্য শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

jagonews24

শিক্ষার্থীরা মেক্সিকোর জনপ্রিয় সঙ্গীত পরিবেশনের পাশাপাশি মুক্তিযুদ্ধের ওপর তাদের অঙ্কিত একটি চিত্রকর্ম রাষ্ট্রদূতকে উপহার দেয়। একই দিন অপরাহ্নে রাষ্ট্রদূত, মেক্সিকো সিটিস্থ মিগেল হিদালগো পৌরসভার মেয়র মাউরিসিও তাবে-এর উপস্থিতিতে, বাংলাদেশের নারীর ক্ষমতায়ন সম্পর্কিত মেক্সিকোর চিত্রশিল্পী মনসেরাত তেয়ো ইজলাসের অংকিত একটি দেয়ালচিত্র উন্মোচন করেন-যা স্থানীয় জনসাধারণের কাছে ব্যাপক সমাদৃত হয়।

এ সময় ভারত, এল সালভাদর, আয়ারল্যান্ড, ইটালি, ফ্রান্স, ইউক্রেনের রাষ্ট্রদূতরা এবং দূতাবাসের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। দ্বিতীয় দিন, ১৬ ডিসেম্বর সকালে রাষ্ট্রদূত দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীতের মূর্ছনার সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এ সময় মহান মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মার শান্তি, দেশের সমৃদ্ধি এবং অগ্রযাত্রা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।পরে মহান বিজয় দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করা হয়। এছাড়া বিজয় দিবসের ওপর নির্মিত একটি তথ্যচিত্র অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে, প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাস কর্মকর্তারা বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সকল শহীদসহ বীর মুক্তিযোদ্ধা এবং দুই লাখ বীরাঙ্গণার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

jagonews24

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন ইতিবাচক দিক উল্লেখ করে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি তুলে ধরতে তিনি উপস্থিত প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ জানান। সেইসাথে দূতাবাস গৃহীত বিভিন্ন ইতিবাচক পদক্ষেপসমুহও উল্লেখ করেন। এ সময় রাষ্ট্রদূত, প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত ‘‘People’s Hero’’ বইটির ল্যাটিন আমেরিকান সংস্করণ উন্মোচন করেন।

পরিশেষে, বাংলাদেশ ও মেক্সিকোর সহকর্মীদের উপস্থাপনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতাটি স্প্যানিশ ভাষায় আবৃত্তি করা হয়। আগতদের বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]