মালয়েশিয়ায় বসবে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আসর

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ১২:০৮ পিএম, ০১ মার্চ ২০২৪
আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. জাহিদ হামিদি। ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আসর বসবে মালয়েশিয়ায়। ওআইসি অন্তর্ভুক্ত দেশের নারীদের নিয়ে এ বছরের জুনে এ আসর। সোমবার (২৬ ফেব্রুয়ারি) কুয়ালালামপুরের মান্দারিন ওরিয়েন্টাল হোটেলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. জাহিদ হামিদি।

এর আগে, ২৩ ফেব্রুয়ারি কেএলসিসি’র কনভেনশন সেন্টারে মুসলিম ওয়ার্ল্ড রায়না অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত হয়। আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মেলনে নারী, পরিবার ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দাতুক সেরি ড. নুরাইনি আহমেদ ও ওআইসি’র পরিচালক লাতিফা এল বওয়াবেডেলাওয়ী।

এবারের প্রতিপাদ্য ‘শক্তিমান নারী পরবর্তী প্রজন্মের নারী শক্তির অগ্রগামী’। এই সম্মেলনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী নারী জাগরণের শুরু আর এ সম্মেলনে নারীর ক্ষমতায়নের পাশাপাশি ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধি, শিক্ষা, স্বাস্থ্য, সমাজকল্যাণ এবং নারী ও শিশুদের সুরক্ষায় কাজ করার আহ্বান জানানো হবে।

আয়োজকরা বলছেন, জুনে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনে স্থানীয় ও আন্তর্জাতিক পরিমন্ডল থেকে ৫ শতাধিক প্রতিষ্ঠান বুথ নিয়ে থাকবে এবং ছোট আকারে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এই সম্মেলনে ব্যবসায়িক নেতা, এনজিও, নীতি নির্ধারক এবং আইনজীবীদের মধ্যে সম্পর্ক বাড়বে। যা নারীর ক্ষমতায়নে সহায়ক হবে বলে মনে করেন আয়োজকরা। একই সঙ্গে বিশ্বব্যাপী নারীদের উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত হবে বলে প্রত্যাশা তাদের।

সম্মেলনে আরব আমিরাত, কাতার, ইন্দোনেশিয়া, মরক্কো, সেনেগাল, পাকিস্তান, আজারবাইজান, উজেবেকিস্তান, তুরস্ক, নাইজেরিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ ২৫টি দেশের বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠান অংশ নেবে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]