ফিলিস্তিনের পথে ফের বাংলাদেশিদের উপহার

আফছার হোসাইন
আফছার হোসাইন আফছার হোসাইন মিশর-থেকে
প্রকাশিত: ১১:৩৬ এএম, ০৪ এপ্রিল ২০২৪

ইসরায়েলি আগ্রাসন ও তাণ্ডবে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এই ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার মানুষ কোনো ধরনের আশ্রয় ছাড়াই বসবাস করছে অর্ধহারে অনাহারে লাখো মানুষ। ঘাস, লতাপাতা দিয়ে ইফতার আর সেহেরি খেয়ে রোজা রাখছেন গাজাবাসী।

ইসরাইলি বাহিনীর বাধা সত্যেও বাংলাদেশের আশ ফাউন্ডেশনের উদ্যোগে, আল-আজহার বিশ্ববিদ্যালয় ও রেড ক্রিসেন্টের মাধ্যমে গাজার নির্যাতিত ১২১০টি পরিবারের জন্য ভালোবাসার উপহার নিয়ে রাফার উদ্দেশ্য যাত্রা করছে লাল-সবুজের পতাকা ও আশ ফাউন্ডেশনের ব্যানারে মন্ডিত একটি লরিসহ বিভিন্ন দেশের ৯০টি বিশাল আকারের লরির বহর।

আশ ফাউন্ডেশনের মাধ্যমে বাংলাদেশর মানুষের দেওয়া উপহার সামগ্রীর মধ্যে রয়েছে, ১২০০০ বিশুদ্ধ পানির বোতল, জরুরি খাদ্যসামগ্রী, ২১০টি ফুড প্যাকেজ। যা, রাফা সীমান্ত হয়ে প্যালেস্টাইন রেডক্রিসেন্টের মাধ্যমে শিগগিরই গাজার বিভিন্ন ক্যাম্পে বিতরণ করা হবে।

আশ ফাউন্ডেশনের সভাপতি যিনি বাংলাদেশে রেজিস্ট্রার্ড এনজিও আলহাজ শামসুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দিন এই প্রতিনিধিকে বলেন, আজ বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের মানুষের দেওয়া উপহারগুলো লাল-সবুজের পতাকা ও আশ ফাউন্ডেশনের ব্যানারে মন্ডিত একটি লরিতে বিশুদ্ধ খাবার পানির বোতল, জরুরি খাদ্যসামগ্রী, বিভিন্ন ধরনের ফুড প্যাকেজ পাঠালাম। এগুলো শিগগিরই গাজাবাসীর কাছে পৌঁছাবে।

নাছির উদ্দিন আরও বলেন, নর্থ গাজা, রাফা ও খান ইউনিসের বিভিন্ন ক্যাম্পে প্রচুর খাবার পানি ও টয়লেটের সংকট রয়েছে, জেনে আশ ফাউন্ডেশন এবার ফিলিস্তিনের রেজিস্ট্রার্ড অর্গানাইজেশনের সাথে বিশুদ্ধ পানির জন্য ট্যাংক স্থাপন ও টয়লেট নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]