মিশিগানে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০১:১৫ এএম, ১১ এপ্রিল ২০২৪

আশিক রহমান, মিশিগান প্রতিনিধি

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পরে মুসলিম উম্মাহর সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগানে। মুসলিম অধ্যষিত শহরগুলোর মসজিদ অর্থাৎ মিশিগানের বাংলাদেশি আমেরিকানদের পরিচালিত প্রায় ২২টি মসজিদ এবং অন্যান্য কমিউনিটির প্রায় শত মসজিদে একের অধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ডেট্রয়েট সিটির বায়তুল মোকাররম মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হয়।প্রথমটির ইমামতি করেন বায়তুল মোকারম মসজিদের ইমাম হাফেজ মাওলানা আহমেদ কাশেম এবং দ্বিতীয় জামাত পরিচালনা করেন দারুল উলুম ডেট্রয়েট মিশিগানের শিক্ষা সচিব হাফেজ মাওলানা জাবেদ আহমেদ।

ঈদের দিন মিশিগানের আবহাওয়া অনেক ভালো থাকা সত্ত্বেও খোলা মাঠে নামাজ আদায় করতে না পারার কারণ জানতে চাইলে বায়তুল মোকারম মসজিদের প্রেসিডেন্ট ও ডেভিসন স্কুলের শিক্ষক ডাক্তার সিরাজুল ইসলাম জানান, বাইরে বা খোলা মাঠে নামাজ আদায় করতে হলে প্রশাসনিক কিছু জটিলতা থাকে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে পূর্বানুমতি নিতে হয়। যা স্বল্প সময়ের মধ্যে অনুমতি নেওয়া সম্ভব হয়নি। আশা করছি আগামী ঈদে খোলা মাঠে নামাজের ব্যবস্থা হবে।

ডেট্রয়েট, হ্যামট্রামেক ওয়ারেন, ট্রয়, স্টার্লিং হাইটস সিটির মসজিদ অর্থাৎ বায়তুল মোকাররম, মসজিদুন নুর, আল ফালাহ, আল ইসলাহ, ইসলামিক সেন্টার অফ ওয়ারেন, আল ইহসান, দারুল উলুম ডেট্রয়েট, বায়তুল মামুর, মোহাম্মদি মসজিদ, মসজিদ আল ফাতহ, আমডা মসজিদ, মসজিদ দারুল কোরআন, সিডিআর মসজিদ, আইনআা মসজিদ, জামেয়া মসজিদ ট্রয় এবং মসজিদ আল ফোরকানসহ অধিকাংশ মসজিদে একের অধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এবারের ঈদে মসজিদগুলোতে মুসল্লিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নামাজ শেষে মুসলিম উম্মাহসহ দেশবাসীর মঙ্গল কামানার্থে দোয়া করা হয়।

এমআরএম/এমএইচআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]