কুয়েতে জমে উঠেছে কোরবানির পশুর হাট

জিসান মাহমুদ
জিসান মাহমুদ জিসান মাহমুদ , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১১ জুন ২০২৪

ঈদুল আজহার আর মাত্র কয়েক দিন বাকি, এরই মধ্যে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে জমে উঠেছে কোরবানির পশুর হাট। কুয়েতি নাগরিকদের পাশাপাশি বিভিন্ন দেশের প্রবাসীরাও কিনতে শুরু করেছে পছন্দের পশু। কেউ দুম্বা কেউ গরু কেউবা উট কিনছেন। তবে দুম্বার চাহিদা সবচেয়ে বেশি দেশটিতে।

কুয়েতের সরকারি কয়েকটি জায়গায় পশুর হাট মিললেও দেশটির সেবদি এলাকা তার মধ্যে অন্যতম। দুরদূরান্ত থেকে প্রবাসীরা ছুটে আসেন এই স্থান থেকে কোরবানির পশু কিনতে।

এই হাটে পাওয়া যাচ্ছে সৌদি, ইরান, জর্ডান, অস্ট্রেলিয়া, সোমালিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা দুম্বা এবং গরু। তবে সেটা তুলনামূলক অনেক কম। এখানকার পশুগুলোর মালিক কুয়েতি হলেও দেখাশোনা করেন বাংলাদেশিরা।

কুয়েতে জমে উঠেছে কোরবানির পশুর হাট

আরও পড়ুন

কুয়েতে উটের চেয়ে গরুর দাম তুলনামূলক বেশি। প্রকারভেদে গরু আড়াইশো দিনার থেকে শুরু করে বারোশ দিনারে বিক্রি হচ্ছে। উট বিক্রি হচ্ছে দুইশ থেকে পাঁচশো দিনার। আর দুম্বা ও ছাগল বিক্রি হচ্ছে পঞ্চাশ দিনার থেকে দুইশ দিনার পর্যন্ত। অন্যান্যবারের তুলনায় এবার কোরবানির পশুর দাম কিছুটা কম বলছেন ক্রেতারা।

বাংলাদেশের মতো যেখানে-সেখানে পশু রাখার অনুমতি নেই কুয়েতে। তাই সবাই চেষ্টা করে ঈদের আগের দিন বিকেলে কিংবা ঈদের দিন সকালে পশু নিয়ে যেতে। অনেকে আবার চার পাঁচদিন আগে কিনলেও খামারে রেখে যায়। প্রবাসীরা পরিবার ছাড়া কুরবানি করলেও অনেকে বন্ধু, সহকর্মী, আত্মীয়-স্বজন কিংবা রুমমেটদের নিয়ে পশু জাবাই করে থাকে ঈদের দিন।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]