ফ্রান্সে নতুন করে নির্মিত হচ্ছে ‘আইয়ুব সুলতান মসজিদ’

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:৪৫ এএম, ১৭ অক্টোবর ২০১৭

ইউরোপের দেশগুলোর মধ্যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে উন্নত দেশ ফ্রান্স। ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবার্গের কেন্দ্রীয় মসজিদ হলো ‘আইয়ুব সুলতান মসজিদ’। এটি ইউরোপের বৃহত্তম মসজিদ হিসেবে পরিচিত।

আইয়ুব সুলতান মসজিদটি যে স্থানে নির্মিত সে স্থানে আগে একটি কারখানা ছিল। যা ১৯৯৬ সালে গুরুশ ন্যাশনাল ইসলামিক সোসাইটি (IGMG)মসজিদ নির্মাণের জন্য কারখানাটি ক্রয় করেন। তারপর থেকে সে জায়গাটি ২১ বছর যাবত মসজিদ হিসেবে ব্যবহার হয়ে আসছে।

আইয়ুব সুলতান মসজিদটিকে একটি ধর্মীয় কমপ্লেক্স এবং ইসলামিক স্থাপত্য রক্ষায় তা পুনঃর্নির্মাণের কাজ শুরু হয়েছে গত ১৫ অক্টোবর। নতুনভাবে নির্মিত এ মসজিদে থাকতে ২৮টি গম্বুজ। ৪৪ মিটার উচ্চতার ২টি মিনারও নির্মাণ করা হবে। যা ইসলামি স্থাপত্যশৈলীর নিদর্শন বহন করবে।

৬ হেক্টর জমির ওপর পুনঃনির্মিত ইউরোপের এ বৃহত্তম মসজিদটিতে এক সঙ্গে ৩ হাজার মানুষ নামাজ আদায় করতে সক্ষম হবে। এ মসজিদ কমপ্লেক্সের আওতায় থাকবে স্কুল, লাইব্রেরী, রেস্টুরেন্ট, দোকান এবং ৬০০ গাড়ি ও ২৬০টি বাইক পার্কিং সুবিধা।

মসজিদটির পুনঃর্নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ‘তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকার বাজাদাগ, বসনিয়া ও হারজেগোভিনার প্রেসিডেন্ট কাউন্সিলের সদস্য বাকের ইজ্জাত বাগভিচ, প্যারিসে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ইসমাইল হ্যাগি মুসা এবং ফ্রান্সের সংসদ সদস্যগণ।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]