প্রিয়নবি যেভাবে চুল পরিপাটি করতেন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্ব মানবতার জন্য ন্যায় ও আদর্শের স্বীকৃত উজ্জ্বল দৃষ্টান্ত। সর্বাবস্থায় প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণ করার নির্দেশনাও রয়েছে। আল্লাহ তাআলা কুরআনে পাকে ঘোষণা করেন, ‘অবশ্যই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে রয়েছে তোমাদের জন্য সর্বোত্তম আদর্শ।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ অনুসরণ ও অনুকরণের পাশাপাশি প্রিয়নবির বিভিন্ন বিষয় সম্পর্কে জানার প্রবল আগ্রহ রয়েছে তার উম্মতের মাঝে। সে কারণেই আজ তুলে ধরা হবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিভাবে চুল পরিপাটি করে রাখতেন।

ইতিপূর্বে প্রিয়নবির চুল কতটুকু লম্বা ছিল, তাঁর চুল কেমন ছিল, তিনি কি চুলে বেনি করতেন কিংবা সিঁথি করতেন কিনা ইত্যাদি বিবরণ।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বেশির ভাগ সময় বাবরি চুল রাখতেন। আর তা পরিপাটি করে রাখাও জরুরি ছিল। হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চুল পরিপাটি করে রাখা সম্পর্কে এসেছে-
হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত তিনি বলেন, আমি হায়েয (ঋতুবতী) অবস্থায়ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মাথার চুল (কেশ) পরিপাটি করতাম।’ (মুয়াত্তা মালেক, বুখারি, নাসাঈ, দারেমি, ইবনে হিব্বান, মিশকাত)

প্রিয়নবির কেশ বিন্যাস
হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন ওযু করতেন তখন ডান দিক থেকে শুরু করতেন। আর তিনি কেশ বিন্যাস (চুল পরিপাটি) ও জুতা পরিধানের কাজও ডান দিক থেকে আরম্ভ করতেন। (মুসলিম, মুসনাদে আহমদ, ইবনে মাজাহ)

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ হাদিসের মাধ্যমে তাঁর কাজের সৌন্দর্যের বর্ণনা প্রকাশ পেয়েছে। তিনি ডান দিক থেকে কাজ শুরু করতেন। তাছাড়া যে সব কাজে সৌন্দর্য, মর্যাদা বৃদ্ধি পায় তা ডান দিক থেকে শুরু করা উত্তম। সৌন্দর্য ও শালিনতা প্রকাশে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাথার ডান দিক থেকে চুল বিন্যাস তথা পরিপাটি করা শুরু করতেন।

তবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বারবার (ঘনঘন) কেশ বিন্যাস তথা চুল পরিপাটি করতে নিষেধ করেছেন। হাদিসে এসেছে-
হজরত আবদুল্লাহ ইবনে মুগাফফাল রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতিদিন (বারবার) কেশ বিন্যাস (চুল পরিপাটি) করতে নিষেধ করেছেন।’ (মুসনাদে আহমদ, ইবনে হিব্বান, নাসাঈ, আবু দাউদ)

পরিশেষে...
ব্যক্তি সৌন্দর্য নয় বরং বাহ্যিক চলাফেরায় উদ্ভট, উসকু-খুসকু চলাফেরা একেবারেই ঠিক নয়; তাই অঙ্গ সজ্জায় পরিপাটি থাকা ইসলামের সৌন্দর্য। পোশাক-পরিচ্ছদ থেকে শুরু করে শারীরিক সৌন্দর্য ও সৌজন্যবোধ বজায় রাখাও জরুরি।

মুসলিম উম্মাহর উচিত চাল-চলন, চলাফেরা, পোশাক-পরিচ্ছদ পরিধান ও সৌন্দর্য বিন্যাসে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণ করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবির অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।