নামাজে যেভাবে ইমামকে অনুসরণ করবে মুমিন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২০ জুলাই ২০২০

জামাতে নামাজের জন্য ইমামের অনুসরণ জরুরি। সে কারণেই মুসলিম উম্মাহ জামাতে নামাজ পড়তে ইমামের অনুসরণ করেন। জামাতে নামাজ পড়ার সময় ইমামকে যেভাবে অনুসরণ করতে হবে, সে ব্যাপারে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ইমামকে তার অনুসরণের জন্যই নিয়োগ করা হয়। অতএব ইমাম যখন রুকু করে তখন তোমরাও (ইমামের সঙ্গে) রুকু কর। (ইমাম) যখন 'سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَه সামিআল্লাহু লিমান হামিদাহ' বলে, তখন তোমরা ‘رَبَّنَا وَ لَكَ الْحَمْد রব্বানা ওয়া লাকাল হামদ’ বল। যখন ইমাম দাঁড়িয়ে নামাজ আদায় করে তখন তোমরাও দাঁড়িয়ে নামাজ আদায় কর। যখন ইমাম (তাশাহহুদ বা বৈঠকে) বসে নামাজ আদায় করে তখন তোমরাও সবাই বসে (বৈঠক) নামাজ আদায় কর।' (বুখারি ও মুসলিম)

জামাতে নামাজের জন্য ইমামের অনুসরণ আবশ্যক। ইমামকে অনুসরণ করেই মুক্তাদির নামাজ আদায় করতে হয়। হাদিসের নির্দেশনা অনুযায়ী নামাজের সব কাজ ইমামের অনুসরণ ও অনুকরণে করা মুক্তাদির জন্য আবশ্যক।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা অনুযায়ী জামাতে নামাজ পড়ার সময় যথাযথভাবে ইমামকে অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]