মানুষ কোন হাতে খাবে এবং পান করবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ০৩ অক্টোবর ২০২২

‘তোমাদের কেউ যখন খায় সে যেন তার ডান হাত দিয়ে খায় এবং যখন পান করে তখন সে যেন তার ডান হাত দিয়ে পান করে। কারণ শয়তান তার বাম হাত দিয়ে খায় এবং পান করে।’ এটি কার কথা? এটি কি হাদিসের দিকনির্দেশনা?

হ্যাঁ, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমনটি বলেছেন। মানুষকে খাওয়ার আদব তথা শিষ্টাচার শিক্ষা দিয়েছেন। হাদিসে পাকে তিনি ঘোষণা করেন-

হজরত ইবন ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

إذا أَكَلَ أحدُكم فَلْيَأْكُلْ بِيَمِينِه، وإذا شَرِب فَلْيَشْرَبْ بِيَمِينِه فإنَّ الشيطان يأكلُ بِشِمَالِه، ويَشْرَب بِشِمَالِه

যখন তোমাদের কেউ খায় সে যেন তার ডান হাত দিয়ে খায় এবং যখন পান করে তখন সে যেন তার ডান হাত দিয়ে পান করে। কারণ শয়তান তার বাম হাত দিয়ে খায় এবং পান করে।’ (মুসলিম)

হাদিসটিতে ডান হাতে খাওয়া এবং ডান হাতে পান করার নির্দেশ রয়েছে এবং বাম হাতে খাওয়া ও পান করা থেকে নিষেধ করা হয়েছে। এতে হুকুমের কারণ বর্ণনা করা হয়েছে যে, শয়তান বাম হাতে খায় ও পান করে। তাই বাম হাতে খাওয়া ও পান করা হারাম। কারণ, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কারণ বর্ণনা করেছেন যে, এটি শয়তানের কর্ম ও তার চরিত্র। তাই বাম হাতে খাওয়া ও পান করা থেকে বিরত থাকা ওয়াজিব।

তাছাড়া একজন মুসলিমের জন্য শয়তান তো দূরের কথা ফাসিকের কর্ম ও চরিত্র থেকে বেঁচে থাকার আদেশ দেওয়া হয়েছে। কেননা যে ব্যক্তি কোনো সম্প্রদায়ের লোকের সঙ্গে সাদৃশ্য অবলম্বন করে সে তাদের মতোই হয়।

হাদিসের শিক্ষা ও উপকারিতা

১. ডান হাতে খাওয়া ও পান করা ওয়াজিব। হাদিসের এ আদেশটি ওয়াজিব হওয়াকে সাব্যস্ত করে।

২. বাম হাতে খাওয়া ও পান করা হারাম।

৩. এ হাদিস থেকে প্রমাণিত, যেসব কাজ শয়তানের কাজের সঙ্গে সাদৃশ্য তা থেকে বিরত থাকা উচিত।

৪. শয়তানের দুটি হাত রয়েছে। সে খায় ও পান করে।

৫. ডানের সম্মান প্রদর্শন করা। কারণ হাদিসে ডান হাতে খাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আর এ কথা কারো অজানা নয় যে, খাদ্য হলো শরীরের সঞ্চালক। আর ভালো কাজগুলো ডান হাত দিয়েই হয়ে থাকে।

৬. কাফেরদের সঙ্গে সাদৃশ গ্রহণ করা নিষিদ্ধ। কারণ হাদিসে শয়তানের সঙ্গে সাদৃশ্য অবলম্বন করা থেকে নিষেধ করা হয়েছে। আর শয়তান হলো কুফরের সরদার।

৭. উম্মাতের প্রতি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কল্যাণ কামনা। কারণ তিনি তাদের এমন একটি বিষয়ে দিকনির্দেশনা দেন যা তাদের কাছে গোপন ছিল।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ডান হাতে খাওয়া ও পান করার তাওফিক দান করুন। বাম হাতে খাওয়া ও পান করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। শয়তান ও যাবতীয় মন্দ কাজের অনুসরণ ও অনুকরণ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।