রোজা রেখে খাবারের স্বাদ নেওয়া যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১৭ এপ্রিল ২০২৩

রমজান মাসে অনেক সময় খাবারের স্বাদ বা তরকারির লবন হয়েছে কিনা তা চেখে দেখার প্রয়োজন হয়। প্রয়োজনের তাগিদে তরকারির লবন বা খাবারের স্বাদ পরীক্ষা করা যাবে কি? তা করলে রোজা হবে কি?

রমজানে রোজা রেখে প্রয়োজনে তরকারির লবণ বা স্বাদ চেখে দেখা যাবে এবং একান্ত প্রয়োজন হলে খাবারের স্বাদ পরীক্ষা করা যাবে। এতে রোজার কোনো ক্ষতি হবে না। এমনকি বিশেষ প্রয়োজনে কোনো শিশু বা বৃদ্ধকে কোনো খাবার জাতীয় কিছু চিবিয়ে দিলেও রোজার কোনো ক্ষতি হবে না।

তবে এমতাবস্থায় কুলি করে নেওয়া ভালো। কুলি না করলেও ক্ষতি হবে না; বরং থুথু ফেলে দিলেই চলবে। তবে বিনা প্রয়োজনে কোনো বস্তু মুখে নেওয়া, কোনো বস্তুর স্বাদ আস্বাদন করা বা চিবানো মাকরুহ; আর তা গলার ভেতর চলে গেলে রোজা ভেঙে যাবে।

অনিচ্ছাকৃতভাবে খাদ্যবস্তু গিলে ফেললে রোজা ভেঙে যাবে। তবুও এ রোজা পূর্ণ করতে হবে। পরে একটি রোজা কাজা আদায় করতে হবে, তবে কাফফারা লাগবে না।

আর যদি খাদ্যবস্তু ইচ্ছাকৃতভাবে গিলে ফেললে সে দিনের রোজাও পালন করবে এবং পরে কাজা ও কাফফারা উভয়টাই আদায় করতে হবে। (ফতোয়ায়ে শামি)

এমএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।