নারীরা কি মাহরাম ছাড়া প্রবাসে অবস্থান করতে পারবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৩

ইসলামে নারীদের জন্য একা সফর করা অর্থাৎ ৪৮ মাইল বা ৭৭ কিলোমিটার দূরে যাওয়ার জন্য যাত্রা করা বৈধ নয়। সফরে নারীদের সাথে একজন মাহরাম বা আত্মীয় পুরুষ থাকা ওয়াজিব। রাসুল (সা.) বলেছেন,

لَا تُسَافِرِ المَرْأَةُ إلَّا مع ذِي مَحْرَمٍ
নারীরা মাহরাম ছাড়া সফর করবে না। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

হাদিসের এই নিষেধাজ্ঞা সফর বা যাত্রাপথের জন্য প্রযোজ্য। সফর পরিমাণ দূরত্বে অবস্থিত হোটেল, হোস্টেল বা ছাত্রীনিবাসে নারীরা মাহরাম ছাড়া অবস্থান করতে পারেন, যদি সেখানে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা থাকে।

কোনো নারী যদি বাড়ি থেকে সফর পরিমাণ দূরত্বে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার জন্য যায়, অথবা চাকরি বা অন্য কোনো কাজের জন্য তাকে সফর পরিমাণ দূরত্বে অবস্থান করতে হয়, তাহলে তার জন্য সেখানে যাওয়ার সময় কোনো মাহরামের সাথে যাওয়া, বাড়ি ফেরার সময় কোনো মাহরামের সাথে ফেরা আবশ্যক। কিন্তু সেখানে অবস্থানকালীন সময়ে নিরাপদ কোনো জায়গায় তিনি মাহরাম ছাড়া অবস্থান করতে পারেন।

ওপরে উল্লিখিত হাদিসের আরেকটি অংশ হলো,

لاَ يَخْلُوَنَّ رَجُلٌ بِامْرَأَةٍ إِلاَّ وَمَعَهَا ذُو مَحْرَمٍ

কোনো পুরুষ অনাত্মীয় নারীর সাথে মাহরাম ছাড়া নির্জনে অবস্থান করতে পারবে না। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

হাদিসের এ নিষেধাজ্ঞা সব সময়ের জন্য প্রযোজ্য। সফরে বা সফরের বাইরে যে কোনো অবস্থায় পরপুরুষের সাথে নির্জনে অবস্থান করা নারীদের জন্য হারাম। বাড়ি, বিশ্ববিদ্যালয় বা কর্মস্থল সব জায়গায়ই এটা মেনে চলতে হবে।

সূত্র: ইসলাম ওয়েব

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।