নারী-পুরুষের নামাজের ৩ পার্থক্য

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

নারী-পুরুষের নামাজ আদায়ের ধরনে পার্থক্য আছে কি না এ নিয়ে ওলামায়ে কেরামের মধ্যে দুরকম মতামত রয়েছে। অনেক আলেমদের মতে নারী পুরুষের নামাজে কোনো পার্থক্য নেই। যেহেতু নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নারী-পুরুষ নির্বিশেষ সব উম্মতকে নির্দেশ দিয়েছেন তার মতো করে নামাজ পড়তে।

কিন্তু বেশিরভাগ আলেমদের মত হলো নারী-পুরুষের নামাজের ধরনে কিছু পার্থক্য রয়েছে। রাসুল (সা.) সব ক্ষেত্রেই নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য অনুসরণীয় হলেও নারী-পুরুষের শারীরিক গঠন ও বৈশিষ্ট্যগত পার্থ্যকের কারণে ইবাদতের ধরনে অনেক ক্ষেত্রেই পার্থক্য হয়। যেমন নামাজ ও হজের সময় নারী ও পুরুষদের পোশাক আলাদা হয়, জুমা ও নামাজের জামাত পুরুষদের ওপর ওয়াজিব হলেও নারীদের ওপর ওয়াজিব নয়, আজান ও ইমামতির মতো কাজগুলো পুরুষরাই করে থাকেন ইত্যাদি।

নারী ও পুরুষদের নামাজ আদায়ের ধরনে ৩টি পার্থক্য রয়েছে:

১. তাকবিরে তাহরিমা অর্থাৎ নামাজের শুরুর তাকবিরের সময় নারীরা হাত ওঠাবে বুক বরাবর। বিপরীতে পুরুষরা হাত ওঠাবে কান পর্যন্ত।

২. সেজদার সময় নারীরা এক অঙ্গের সঙ্গে অপর অঙ্গ মিলিয়ে কোমর নিচু করে জড়সড় হয়ে থাকবে। বিপরীতে পুরুষরা কোমর উঁচু করে রাখবে, পেট থেকে রান আলাদা রাখবে।

৩. নামাজে বসার সময় নারীরা উভয় পা ডান দিকে বের করে দিয়ে সরাসরি মাটির ওপর বসবে, বিপরীতে পুরুষরা বাম পা নিচে রেখে তার ওপর বসবে. ডান পা দাঁড় করিয়ে রাখবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।