খলিফা আলীর (রা.) খুতবা

জুমার দিন শয়তান যা করে

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১১:০২ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.) একদিন কুফার মসজিদের মিম্বরে দাঁড়িয়ে বলেন, জুমার দিন এলে শয়তান তার দলসহ বাজারে (বা লোকদের একত্রিত হওয়ার স্থানে) ঘুরে বেড়ায় আর মানুষকে বিভিন্ন প্রয়োজনের বেড়াজালে আটকে রেখে নামাজ থেকে বিরত রাখতে চেষ্টা করে এবং জুমায় উপস্থিত হতে দেরি করিয়ে দেয়।

অন্যদিকে ফেরেশতারা তাদের নথিপত্রসহ আসেন এবং মসজিদের দরজায় বসে সবার মসজিদে উপস্থিত হওয়ার সময় লিপিবদ্ধ করেন। ইমাম খুতবা দেয়ার জন্য মিম্বরের উপর আরোহন করা পর্যন্ত তারা লিখতে থাকেন। (ইমাম মিম্বরের ওপর বসলে তারা খাতা বন্ধ করে দেন)।

ইমাম খুতবা দেয়া শুরু করলে যে ব্যক্তি চুপচাপ বসে শোনে সে দুটি সওয়াব লাভ করে। যে ব্যক্তি এত দূরে বসে যে, ইমামের খুতবা শুনতে পায় না; তবুও সে চুপ করে বসে থাকার জন্য একটি সওয়াব লাভ করে।

যে ব্যক্তি এমন জায়গায় বসে যে জায়গা থেকে সে ইচ্ছা করলে ইমামের খুতবা শুনতে এবং তাকে দেখতেও পারে, কিন্তু সে তা না করে অনর্থক কথা ও কাজে ব্যস্ত থাকে, সে গুনাহগার হবে। যে ব্যক্তি জুমার দিন ইমামের খুতবার সময় অন্যকে চুপ থাকতে বলে সেও অনর্থক কাজ করলো। যারা এ রকম অনর্থক কথা বা কাজ করে, তারা জুমার দিনের কোনো ফজিলত পাবে না।

এ কথাগুলো বলার পর আলী (রা.) বলেন, আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এ রকম বলতে শুনেছি।

সূত্র: সুনানে আবু দাউদ: ১০৫১

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।