মুসাফিরের অবস্থানের সিদ্ধান্ত পরিবর্তনের বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

মুসাফির আরবি শব্দ, অর্থ সফরকারী বা ভ্রমণকারী। কেউ ৪৮ মাইল (৭৭.২৩২ কিলোমিটার) রাস্তা অতিক্রম করে কোনো জায়গায় যাওয়ার উদ্দেশ্যে নিজের এলাকার লোকালয় থেকে বের হলে ইসলামি শরিয়তের পরিভাষায় তাকে মুসাফির বলা হয়।

মুসাফিরের জন্য চার রাকাত বিশিষ্ট ফরজ নামাজগুলো অর্থাৎ জোহর, আসর ও ইশার ফরজ নামাজ কসর করা বা সংক্ষীপ্ত করে দুই রাকাত পড়া জরুরি যদি সে নামাজগুলো কোনো মুকিমের ইমামতিতে আদায় না করে। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন,

فَرَضَ اللهُ الصَّلَاةَ عَلَى لِسَانِ نَبِيِّكُمْ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي الْحَضَرِ أَرْبَعًا، وَفِي السَّفَرِ رَكْعَتَيْنِ.
আল্লাহ তাআলা তোমাদের নবির জবানে মুকিম অবস্থায় চার রাকাত ও সফর অবস্থায় দুই রাকাত নামাজ ফরজ করেছেন। (সহিহ মুসলিম: ৬৮৭)

মুসাফির ব্যক্তি যদি কোনো জায়গায় যদি ১৫ দিন বা আরও বেশি সময় অবস্থান করার নিয়ত করে, তাহলে সে ওই এলাকায় মুকিম গণ্য হয় এবং তার তখন পূর্ণ নামাজ আদায় করতে হয়। এরপর কোনো কারণে যদি ওই সিদ্ধান্ত পরিবর্তন করে আরও কম সময় অবস্থানের সিদ্ধান্ত নিলেও সে আবার মুসাফির গণ্য হয় না বরং মুকিমই থাকে এবং তার পূর্ণ নামাজই আদায় করতে হয়।

যে কয়েক দিন সে ওই অঞ্চলে থাকবে, ওই দিনগুলোতে সে মুকিমই থাকবে। সফরের নিয়তে ওই এলাকা ত্যাগ করলে সাধারণ নিয়ম অনুযায়ী সে আবার মুসাফির গণ্য হবে।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।