জানাজার পর হাত উঠিয়ে দোয়া করার বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

জানাজার নামাজই মৃত ব্যক্তির জন্য দোয়া। জানাজার নামাজে প্রথম তাকবিরের পর সানা, দ্বিতীয় তাকবিরের পর দরুদ পড়া হয়, তৃতীয় তাকবিরের পর মৃত ব্যক্তিসহ জীবিত ও মৃত সব মুসলমানদের জন্য দোয়া করা হয়। তাই সালাম ফেরানোর পর আবার হাত তুলে দোয়া করার প্রয়োজন নেই। নবিজি (সা.) বা তার সাহাবিদের থেকে জানাজার পর আবার হাত উঠিয়ে মৃত ব্যক্তির জন্য দোয়া করার কোনো নজির পাওয়া যায় না।

ফকিহগণ জানাজার পর হাত উঠিয়ে দোয়া করতে নিষেধ করেছেন। এটাকে সুন্নত পরিপন্থি কাজ বলেছেন। তাই কোথাও জানাজার পর হাত উঠিয়ে দোয়া করার প্রচলন থাকলে তা পরিত্যাগ করা কর্তব্য। 

তবে মৃত ব্যক্তিকে দাফন করার তার কবরের পাশে কিছুক্ষণ অবস্থান করে তার জন্য রহমত ও মাগফেরাত প্রার্থনা করা, ফেরেশতাদের প্রশ্নের জবাবে তার ইমানি দৃঢ়তা প্রার্থনা করা মুস্তাহাব। রাসুল (সা.) এ রকম আমল করেছেন বলে বর্ণিত রয়েছে। ওসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত রয়েছে, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মৃত ব্যক্তিকে দাফন করার পর সেখানে অবস্থান করতেন এবং বলতেন, তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা প্রার্থনা কর। তার জন্য দৃঢ়তার দোয়া করো। এখনই তাকে জিজ্ঞাসা করা হবে। (সুনানে আবু দাউদ: ৩২১৩)

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।