নারীদের দাফনের সময় কবর ঘিরে পর্দা ঝোলানো কি জরুরি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ০১ মার্চ ২০২৪

পর্দা ইসলামের ফরজ বিধান। নারীর জন্য আত্মীয় বা মাহরাম কিছু পুরুষ ছাড়া অন্য অনাত্মীয় পুরুষদের সাথে পর্দা করা ফরজ। অর্থাৎ অনাত্মীয় পুরুষদের সামনে নিজেদের সংযত রাখা, শারীরিক সৌন্দর্য প্রকাশ না করা ফরজ। তাদের সাথে নির্জনবাস না করা ও একা সফর না করা ফরজ। 

মৃত্যুর পরও নারীর লাশের যথাযথ পর্দার ব্যবস্থা করা তার অভিভাবকদের কর্তব্য। গোসল করানোর ক্ষেত্রে যেহেতু কাপড় খোলার প্রয়োজন থাকে তাই মৃত নারীর গোসল নারীরা করাবেন। বিশেষ পরিস্থিতিতে যদি কোনো মৃত নারীকে গোসল করানোর জন্য নারী না পাওয়া যায় তাহলে তার মাহরাম কোনো পুরুষ কাপড়ের ওপর দিয়ে পানি ঢেলে গোসল করিয়ে দেবেন। স্পর্শ করার প্রয়োজন হলে হাতে কাপড় পেঁচিয়ে নেবেন। 

জানাজা ও কবরে নামানোর সময়ও নারীদের পর্দার দিকে খেয়াল রাখতে হবে। নারীদের কবরে নামানোর সময় মাটি দেওয়ার আগ পর্যন্ত চাদর বা এজাতীয় অন্য কিছু দিয়ে কবর ঘিরে রাখাকে অনেকে উত্তম বলেছেন; তবে এটা জরুরি নয়। যেহেতু লাশ কাফনে ঢাকা থাকে, তাই কবরের চারপাশে পর্দা ঝোলানোর আবশ্যকীয়তা থাকে না।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।