অমুসলিম ব্যক্তির জানাজা পড়া কি জায়েজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ০২ মার্চ ২০২৪

জানাজা একটি বিশেষ নামাজ, যা কোনো মুসলমান ব্যক্তি মারা গেলে তার জন্য দোয়া করা ও তাকে বিদায় জানানোর জন্য আদায় করা হয়। এক মুসলামানের ওপর আরেক মুসলমানের একটি হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। রাসুল (সা.) বলেন,

حَقُّ المُسْلِمِ عَلَى المُسْلِمِ خَمْسٌ: رَدُّ السَّلاَمِ، وَعِيَادَةُ المَرِيضِ، وَاتِّبَاعُ الجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ العَاطِسِ
এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজার সঙ্গে যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

অমুসলিম ব্যক্তির জানাজা পড়া নাজায়েজ। জন্মগতভাবে অমুসলিম ব্যক্তির জানাজা পড়া যেমন নাজায়েজ, মুসলিম পরিবারে জন্মগ্রহণ করার পর কেউ যদি ইসলাম ত্যাগ করে, তার জানাজা পড়াও নাজায়েজ। কোরআনে আল্লাহ বলেছেন,

وَلَا تُصَلِّ عَلَى أَحَدٍ مِنْهُمْ مَاتَ أَبَدًا وَلَا تَقُمْ عَلَى قَبْرِهِ إِنَّهُمْ كَفَرُوا بِاللَّهِ وَرَسُولِهِ وَمَاتُوا وَهُمْ فَاسِقُونَ.

আর তাদের (অমুসলিমদের) মধ্যে কেউ মারা গেলে তার জন্য তুমি জানাজা পড়বে না এবং তার কবরের পাশে দাঁড়াবে না। নিশ্চই তারা আল্লাহ ও তার রাসুলকে অস্বীকার করেছে এবং তারা ফাসিক অবস্থায় মারা গিয়েছে। (সুরা তাওবা: ৮৪)

এ আয়াতের ব্যাখ্যায় আল্লামা কুরতুবি (রহ.) বলেছেন, এ আয়াত সব অমুসলিমের জানাজা নিষিদ্ধ হওয়ার স্পষ্ট দলিল। (আলজামি’ লিআহকামিল কুরআনিল কারিম: ৮/১৪০)

অমুসলিম ব্যক্তির জানাজা আদায় করা নাজায়েজ হওয়ার ব্যাপারে ইসলামি আইনবিশারদগণ একমত। কোনো মাজহাবেই এ বিষয়ে ভিন্নমত নেই।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।