অতিরিক্ত অর্থ পরিশোধের শর্তে মোবাইল লোন নেওয়া কি জায়েজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৫ এপ্রিল ২০২৪

আমাদের দেশে বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানি গ্রাহকদের ব্যালেন্স শেষ হয়ে গেলে ব্যালেন্স, টকটাইম, ডাটা ইত্যাদি লোন দিয়ে থাকে। পরবর্তীতে টাকা রিচার্জ করা হলে তাদের নিয়ম অনুযায়ী টাকা কেটে নেয়। অনেক কোম্পানি এ রকম লোন দেয় অতিরিক্ত অর্থ পরিশোধের শর্তে। অর্থাৎ যা লোন দেয়, আদায় করার ক্ষেত্রে তার চেয়ে বেশি নেয়। যেমন ১৮ টাকা লোন দিয়ে ২০ টাকা কেটে নেয়।

ইসলামে যেহেতু ঋণ দিয়ে বা নিয়ে অতিরিক্ত অর্থ আদান-প্রদান সুদ গণ্য হয়, তাই এ রকম মোবাইল লোন সুদি লোন গণ্য হবে কি না বা নাজায়েজ হবে কি না এ নিয়ে অনেকে দুশ্চিন্তায় পড়ে যান।

ওলামায়ে কেরামের মতে এ রকম লোন সুদি লোন গণ্য হবে না। কারণ এভাবে মোবাইল ব্যালেন্স, টকটাইম বা ডাটা ব্যবহার করতে দেওয়াকে লোন নাম দেওয়া হলেও এটা লোন নয়, বরং কোম্পানির অগ্রিম সেবা, যার মূল্য তারা পরে আদায় করে থাকে। এ ক্ষেত্রে সেবার ন্যায্য মূল্যের বদলে অতিরিক্ত মূল্য আদায় করে কোম্পানিগুলো অন্যায় করছে বটে, কিন্তু এটা লোন না হওয়ায় সুদ গন্য হয় না। তাই গ্রাহকদের জন্য এ রকম লোন নেওয়া নাজায়েজ হবে না।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।