আংশিক মরদেহ পাওয়া গেলে জানাজা পড়তে হবে কি?

ফারুক ফেরদৌস
ফারুক ফেরদৌস ফারুক ফেরদৌস , সহ-সম্পাদক, জাগো নিউজ
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২৫ মে ২০২৪

কোনো অপরাধ বা দুর্ঘটনায় ‍মারা যাওয়া অনেক মানুষের পূর্ণাঙ্গ মরদেহ পাওয়া যায় না। এ রকম ক্ষেত্রে মরদেহের মাথাসহ অর্ধেক পাওয়া গেলে অথবা মাথা ছাড়া অর্ধেকের বেশি পাওয়া গেলে তা পূর্ণ মরদেহ গণ্য হবে। এ রকম মরদেহের গোসল ও জানাজা সবকিছুই সাধারণ নিয়মে করতে হবে।

কিন্তু মৃত ব্যক্তির শুধু মাথা বা হাত-পা কিংবা কর্তিত অল্প অংশ পাওয়া গেলে এর গোসল-জানাজা দিতে হয় না। এ রকম কর্তিত অংশ ‍পবিত্র কাপড়ে মুড়িয়ে দাফন করতে হবে।

এটা ইমাম আবু হানিফা (রহ.) ও হানাফি মাজহাবের অন্য ইমামদের অভিমত। (ফতহুল কাদির)

তবে ইমাম শাফেঈ (রহ.) ও ইমাম আহমদের (রহ.) মতে, যে ব্যক্তির মৃত্যু হয়েছে নিশ্চিত, তার মরদেহের সামান্য অংশ পাওয়া গেলেও ওই অংশটুকুকে যথা নিয়মে গোসল দিতে হবে এবং জানাজাও পড়তে হবে।

যদি ওই ব্যক্তির মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া না যায় এবং ওই অংশটি জীবিত অবস্থায় তার শরীর থেকে কর্তিত হওয়ার সম্ভাবনা থাকে, তাহলে তার জানাজা পড়া যাবে না। (নববি ফিল-মাজমু’)

মুসলমান মৃতের জন্য জানাজা পড়া ফরজে কেফায়া বা মুসলমান সমাজের আবশ্যকীয় কর্তব্য অর্থাৎ কয়েকজন জানাজা পড়লে সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে, কেউ না পড়লে সবাই গুনাহগার হবে।

এক মুসলমানের ওপর আরেক মুসলমানের একটি হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। রাসুল (সা.) বলেন, এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজার সঙ্গে যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।