নামাজে প্রথম বৈঠক না করে দাঁড়িয়ে গেলে যা করবেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ৩০ মে ২০২৪

বৈঠক বা হাঁটুগেড়ে বসা নামাজের একটি অবিচ্ছেদ্য অংশ। নামাজের প্রতি দুই রাকাত পর বৈঠক করতে হয়। দুই রাকাতবিশিষ্ট নামাজের শেষে বৈঠক করা ফরজ, চার রাকাতবিশিষ্ট নামাজের প্রথম দুই রাকাতের পর বৈঠক করা ওয়াজিব এবং শেষের বৈঠক ফরজ। নামাজের প্রথম বৈঠকে শুধু তাশাহুদ পড়া ওয়াজিব, শেষ বৈঠকে তাশাহুদ পড়া ওয়াজিব, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়া সুন্নত।

ইমাম বা একা নামাজ আদায়কারী যদি চার রাকাত বিশিষ্ট নামাজে প্রথম বৈঠক না করে ভুলে তৃতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যায়, দাঁড়িয়ে যাওয়ার পর মনে পড়ে সে বৈঠক করেনি, তাহলে তার করণীয় হলো বৈঠকের জন্য ফিরে না এসে নামাজ অব্যাহত রাখা। যথা নিয়মে তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাত শেষ করে শেষ বৈঠকে বসা এবং প্রথম বৈঠক ছুটে যাওয়ার কারণে সাহু সিজদা করা।

অনেকে মনে করে দ্বিতীয় রাকাতের পরবর্তী ছুটে যাওয়া বৈঠক তৃতীয় রাকাতের পর আদায় করতে হবে। এটা সঠিক নয়। প্রথম বৈঠক ছুটে গেলেও তৃতীয় ও চতুর্থ রাকাত স্বাভাবিক নিয়মেই আদায় করতে হবে।

কেউ যদি তৃতীয় রাকাতে দাঁড়িয়ে যাওয়ার পর বৈঠকের কথা মনে পড়ায় আবার বসে পড়ে এবং তাশাহহুদ পড়ে দাঁড়ায়, তাহলেও নামাজ শেষে তাকে সাহু সিজদা দিতে হবে। দাঁড়িয়ে যাওয়ার পর আবার বসে পড়া সঠিক পদ্ধতি নয়, কিন্তু এ কারণে নামাজ নষ্ট হবে না।

এ রকম ভুল হয়ে যাওয়ার পরও ইমাম বা বা একা নামাজ আদায়কারী যদি সাহু সিজদা না করে, তাহলে ওই নামাজ পুনরায় পড়ে নেওয়া ওয়াজিব।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।