অসুস্থ হলে পাপ মাপ হয়


প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৯ আগস্ট ২০১৫

মুমিন বান্দাদের প্রতি আল্লাহর অফুরন্ত রহমত, বরকত নাজাত। এটা আল্লাহ তাআলার ঘোষণা। যে ব্যক্তি আল্লাহর হয়ে যায় সমগ্র পৃথিবী সে বান্দার জন্য সহজ হয়ে যায়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসে মুমিন বান্দার জন্য সুসংবাদ এসেছে, কোনো মুমিন বান্দা যদি দুনিয়াতে জ্বর ও অন্যান্য রোগে ভোগে, আল্লাহ তার অসুস্থতার বিপরীতে আখিরাতে তার পাপকে মোচন করে দিবেন। জাগো নিউজের পাঠকদের জন্য অসুস্থতায় পাপ মোচন সম্পর্কিত একটি হাদিস তুলে ধরা হলো :

মানুষ অসুস্থ হলে আজে বাজে কথা বলে। আল্লাহকে বিভিন্ন ভাষায় গালি-গালাজ করে। অাল্লাহর প্রতি অসন্তুষ্ট হয়। আল্লাহর প্রতি অসন্তুষ্ট না হওয়ার জন্যই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে কুদসিতে ইরশাদ করেন-

islam
০১. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন যে, একবার তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে এক জ্বরের রোগী দেখতে যান। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন- তোমরা সুসংবাদ গ্রহণ কর। আল্লাহ তাআলা বলেছেন, দুনিয়াতে আমি আমার মুমিন বান্দাকে আমার আগুন দ্বারা আক্রান্ত করাই এ জন্য যে, যাতে করে সে পরকালে আখিরাতে জাহান্নামের আগুন থেকে মুক্তি পায়। (ইবনে মাজাহ)

সুতরাং প্রত্যেক মানুষেরই উচিত যে, অসুস্থ অবস্থায় আল্লাহর ইবাদত-বন্দেগির মাধ্যমে আল্লাহর সাহায্য কামনা করা। অসুস্থতার সময় আল্লাহর সম্পর্কে সুধারণা পোষণ করা। কোনো প্রকার অশালীন মন্তব্য তথা অধৈর্য না হয়ে আল্লাহর রহমতের প্রতি অবিচল-অটল থাকা। আল্লাহ সমগ্র মানব জাতিকে উক্ত হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

জাগো নিউজ২৪.কমের সঙ্গে থাকুন। সুন্দর সুন্দর ইসলামী আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/এআরএস/এমআরআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]