হজ কনিকা


প্রকাশিত: ০৯:২২ এএম, ২৪ আগস্ট ২০১৫

হজ বিশ্ব মুসলিমের মহাসম্মিলন। যা আল্লাহ কর্তৃক ফরজ ইবাদত। ইচ্ছা করলেই  কেউ হজ করতে পারবে না। হজের গুরত্ব বুঝতে হবে। থাকতে হবে আর্থিক এবং শারীরিকভাবে সক্ষমতা। যা হজের নির্ধারিত সময়ে বাইতুল্লায় উপস্থিত হয়ে কাজগুলো যথাযথ নিয়মে আদায় করতে হয়। তাইতো হজ শুধু ইবাদতই নয়, এতে রয়েছে স্পেশাল কিছু বিষয়। যে কারণে বিশ্ব মুসলিম বাইতুল্লায় একত্রিত হয়ে ওায়াহদানিয়্যাত তথা একত্ববাদের দীক্ষা নিয়ে ছড়িয়ে পড়ে বিশ্বময়। তাইতো হজের ইবাদতে রয়েছে আন্তর্জাতিক গুরুত্ব। জাগো নিউজের পাঠকদের জন্য হজ সম্পর্কিত কিছু তথ্য তুলে ধরা হলো-

হজের আন্তর্জাতিক গুরুত্ব
সারা বছর মানুষ হজে আসে না। যখন শাওয়াল মাস আসে, তখন বিশ্ব মুসলিম এ ইবাদত পালনে ব্যাপকভাবে প্রস্তুতি শুরু করে। সারা বিশ্বে ছড়িয়ে থাকা মুসলিমগণ পিছু নেয় কা`বার। লাখ লাখ মানুষ হাজার হাজার মাইল পথ অতিক্রম করে এসে বাইতুল্লায় উপস্থিত হয়। হজে গমণকারীদের লাব্বাইক আওয়াজ শুনেই কত মুর্দা দিল মুসলমানের আত্মা হয়ে যায় জিন্দা তথা তাজা-তরতাজা। খুঁজতে থাকে আল্লাহ প্রাপ্তির পথ। মিকাতে (ইহরাম বাঁধার স্থান) এসে, যার যার দেশীয় পোশাক পরিহার করে। পরিধান করে ইহরামের পোশাক। সব পুরুষের পোশাক এক। রাজা-প্রজা, আমির-ওমরাহ, আলিম-ওলামা, সূফি-দরবেশগণ ভুলে যান ভেদাভেদ। বিশ্ব মুসলিমের ভ্রাতৃত্বের বন্ধন স্থাপনরে সুযোগ তৈরি হয়। সামিল হন এক কাতারে। হজের সম্মিলন `ইন্নমাল মু`মিনুনা ইখওয়াহ` মু`মিন পরস্পর ভাই ভাই`-এর বাস্তব নমুনার চিত্র ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। হজের শিক্ষা, তাকওয়া নিয়ে বাইতুল্লাহ থেকে আবার মানুষ ফিরে যায় পৃথিবীর নানা প্রান্তরে। হজের সম্মিলন দুনিয়াতে মুসলমানদের জন্য আন্তর্জাতিক সম্মেলনে রূপ লাভ করে।

হজের সময় কখন
এ মহাসম্মিলন হজের জন্য রয়েছে একটি নির্দিষ্ট সময়সীমা। যা সারা বছর আদায় করার বিধান নেই। আল্লাহ বলেন, `আলহাজ্জু আশহুরুম মা`লুমাতু` অর্থাৎ `হজের মাসসমূহ সুনির্দিষ্ট` (সূরা বাক্বারা : আয়াক ১৯৭) এ আয়াতের ব্যখ্যায় হাদিসে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহ আনহু বলেন, হজের মাসসমূহ হচ্ছে শাওয়াল, জিলকদ এবং জিলহজ মাসের প্রথম ১০ দিন। (বুখারি)

যার জন্য হজ ফরজ
ক. মুসলমান
খ. প্রাপ্ত বয়স্ক
গ. সুস্থ মস্তিষ্ক
ঘ. স্বাধীন
ঙ. আর্থিক এবং দৈহিকভাবে সামর্থ হওয়া
চ. নির্ধারিত সময়ে হজে যাওয়া
ছ. হজের যাওয়ার পথিমধ্যের নিরাপত্তা থাকা

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

# হজ সফরে মৃত্যুতেও আখিরাতে মহাসফলতা
# হজের ঐতিহাসিক প্রেক্ষাপট
# হজের প্রস্তুতিই ওমরা পালন

এমএমএস/এএ/পিআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।