অতিব গুরুত্বপূর্ণ দু’টি দোয়া


প্রকাশিত: ০৯:২৭ এএম, ২৫ আগস্ট ২০১৫

মানুষ আল্লাহর শ্রেষ্ঠ জীব। তাই মানুষের প্রত্যেকটি কাজ হবে শ্রেষ্ঠ। প্রত্যেকটি কাজ হবে ইবাদত। মানুষকে প্রতিদিনই আবাসস্থল তথা বাসা-বাড়ি-ঘর থেকে প্রয়োজনে বাহির হতে হয়। ছাত্র-ছাত্রী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ প্রত্যেকেই বিভিন্ন প্রয়োজনে বাসার বাহিরে যান। আবার বাহিরের কাজ-কর্ম, ব্যবসা-বাণিজ্য ও স্কুল-কলেজ-মাদরাসা-বিশ্ববিদ্যালয়সহ সব দায়িত্ব পালন শেষে আবার বাসা-বাড়িতে ফিরে আসতে হয়। এই আসা যাওয়ার মাঝে রয়েছে ইবাদতের বিশাল সুযোগ। জাগো নিউজের পাঠকদের জন্য  তা তুলে ধরা হলো-

বাসা বা ঘর থেকে বের হওয়ার দোয়া

islam

উচ্চারণ-
বিসমিল্লাহি তাওয়াক্কালতু আ’লাল্লাহি, লা-হাওলা ওয়া লা- কুউওয়াতা ইল্লা বিল্লাহি। (তিরমিজি, আবু দাউদ)

অর্থাৎ- আমি আল্লাহর নামে বের হচ্ছি, আল্লাহর ওপর ভরসা করছি। আল্লাহ ব্যতিত কোনো অভিভাবক ও শক্তি নেই।

হজরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই আমার ঘর হতে বের হতেন, আকাশের দিকে মাথা উঠিয়ে বলতেন-

islam

উচ্চারণ- আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা আন আযিল্লা আও উযাল্লা আও আজলিমা আও উজলামা আও আঝহালা আও ইউঝহালা আলাইয়্যা। (আবু দাউদ, ইবনু মাজাহ, মিশকাত)

অর্থাৎ- হে আল্লাহ! আমি তোমার নিকট বিপথগামী হওয়া ও করা থেকে, অত্যাচার করা ও অত্যাচারিত হওয়া থেকে, অজ্ঞতা প্রকাশ করা ও অজ্ঞতা প্রকাশের পাত্র হওয়া থেকে আশ্রয় চাই।

বাসা বা ঘরে প্রবেশের দোয়া

islam

বাংলা উচ্চারণ- আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাল মাওলিঝি ওয়া খাইরাল মাখরিঝি  বিসমিল্লাহি ওয়ালাঝনা, ওয়া আ’লাল্লাহি রাব্বিনা তাওয়াক্কালনা। (আবু দাউদ, মিশকাত)

অর্থাৎ- হে আল্লাহ আমি তোমার নিকট আগমন ও নির্গমনের অনিষ্ট হতে মঙ্গল চাই। তোমার নামেই আমরা প্রবেশ করি এবং রেব হই। আমাদের প্রভু আল্লাহর ওপর ভরসা করলাম। অতপর পরিবারের লোকদের প্রতি সালাম দিতে হবে।

উপকারিতা...
যারা বাসা থেকে বের হওয়ার সময় এই দোয়া পাঠ করবে। এটা তার জন্য তাযকিয়ায়ে নফসের কাজ করবে। অর্থাৎ বাসা থেকে বের হয়ে ফিরে আসা পর্যন্ত তার প্রতিটি কাজকে আল্লাহ জিকিরের ছাওয়াব দান করবেন। কারণ, তার বের হওয়াই ছিল আল্লাহর ওপর ভরসা করে। আল্লাহকে অভিভাবক মেনে। সুতরাং আল্লাহ আমাদেরকে উক্ত আমল করার তাওফিক দান করুন। আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। গুরুত্বপূর্ণ দোয়া ও আমল শিখুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/একে/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]