কাজের ভুলে ক্ষমা লাভের দোয়া


প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৫

মানুষকে আল্লাহ ভালবেসে সৃষ্টি করেছেন। তাঁরা পৃথিবীতে আল্লাহর প্রতিনিধিত্ব করবেন। দ্বীন ও ইসলামকে জানবেন এবং মানবেন। ভালো কাজের শুকরিয়া আদায় করবেন। ভুলের জন্য ক্ষমা প্রার্থণা করবেন। কিন্তু যখন কোনো কাজ করতে গিয়ে ভুলবশত অন্যায় কাজ করে ফেললে সঙ্গে সঙ্গে আল্লাহ তাআলার দরবারে ক্ষমা প্রার্থণা করবেন। যা তিনি কুরআনুল কারিমে বান্দাকে শিখিয়ে দিয়েছেন। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

ভুলভ্রান্তিবশত কোনো কাজ হয়ে গেলে তা থেকে ক্ষমা প্রাথর্না করার দোয়া-
رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا     
উচ্চারণ- রাব্বানা লা তুআখিজনা ইন্নাসিনা আও আখত্বা`না।
অর্থ- হে আমাদের পালনকর্তা! আমাদের দায়ী করো না যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি। (সূরা আল-বাক্বারাহ : আয়াত ২৮৬)

পরিশেষে ফরিয়াদ...
হে আল্লাহ! যদি আমাদের কাজ-কর্মে ভুল-ত্রুটি হয় তবে ধর পাকড় না করে আমাদেরকে ক্ষমা করুন। আমাদের প্রতি পূর্ববর্তী নবী-রাসূলগণের উম্মতের মতো কঠিন ও কঠোরতা অবলম্বন করিও না। হে আল্লাহ এমন পরিস্থিতির মুখোমুখি করিও না, যা বাস্তবায়নের আমরা সক্ষম নই। হে আল্লাহ! আমাদের  মাপ করুন। হে আল্লাহ! আপনি আমাদের রব, মাওলা, মালিক, অভিভাবক। অতএব অন্যায়-অত্যাচার, জুলম-নির্যাতন, মুনকার ও খারাবি কাজের ওপর আমাদেরকে বিজয় দান করুন। আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। গুরুত্বপূর্ণ দুআ ও আমল শিখুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।