দোয়া কবুল হওয়ার উপযুক্ত সময়


প্রকাশিত: ০৯:২১ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

আল্লাহ তাআলা চিরঞ্জীব, চিরস্থায়ী। তাঁকে তন্দ্রা ও ঘুম স্পর্শ করে না। সুতরাং তিনি তামাম মাখলুকাতকে সদা সর্বদা দেখেন। তাইতো একটি ইসলামী প্রবাদ বাক্য রয়েছে, `যে ব্যক্তি মাওলার হয়ে যায়, সমগ্র জাহন তথা সবকিছু তার জন্য হয়ে যায়।` যেহেতু আল্লাহ চিরঞ্জীব, সেহেতু তিনি বান্দার সব চাওয়া পাওয়া সর্বদা পূরণ করে থাকেন। তারপরও বান্দার জন্য রয়েছে বিশেষ কিছু মুহূর্ত। যে সময়গুলোতে দোয়া করলে দোয়া কবুল হয়। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

দোয়া কবুলের সময়গুলো হলো-
ক. রমজান মাসে
খ. সাহরির সময়
গ. ইফতারের পূর্ব মুহূর্তে
ঘ. আজান এবং একামতের মধ্যবর্তী সময়
ঙ. জুমার দিনে এবং রাতে
চ. ইমামের খুৎবা দেয়ার সময়
ছ. আরাফার ময়দানে
জ. দুই ঈদের দিনে এবং রাতে
ঝ. শবেমেরাজের রাতে
ঞ. শবেবরাতের রাতে
ট. শবেকদরের রাতে
ঠ. সিজদারত অবস্থায়
ড. তাওয়াফের সময়
ঢ. আশুরার দিবসে
ণ. আইয়্যামে বিজের দিনে ও রাতে
প. মুসাফির অবস্থায়
এছাড়া আরও গুরুত্বপূর্ণ সময় রয়েছে, যা দোয়া কবুলের জন্য উত্তম সময়। যে বান্দা আল্লাহর হুকুম-আহকাম পালনে সচেষ্ট, তার দোয়া আল্লাহ সবসময় কবুল করেন।

পরিশেষে....
মহান আল্লাহর কাছে দোয়া করতে হবে তার শিখানো ভাষায়। তাঁর কাছে দোয়া করলে তিনি তা কবুল করার ঘোষণা দিয়েছেন। মহান আল্লাহ তাআলা বলেন, `তোমরা আমার কাছে দোয়া করো আমি তোমাদের দোয়া কবুল করব। (সূরা আল গাফির : আয়াত ৬০) আল্লাহ আমাদেরকে তার হুকুম-আহকাম পালনে সদা সচেষ্ট থাকার তাওফিক দান করুন। আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]