বিষাক্ত প্রাণী থেকে বাঁচার দোয়া


প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৫ অক্টোবর ২০১৫

আল্লাহ তাআলা সব কিছুর ওপরই ক্ষমতাবান। সুতরাং আল্লাহর সাহায্য বান্দার একান্ত কাম্য। এ জন্য আল্লাহ তাআলা এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের জীবন চলার পথের সব কর্মকাণ্ডের জন্য শিখিয়েছেন দোয়া ও আমল। যারা তা যথাযথ নিয়মে পালন করবেন। আল্লাহ তাআলা তাদের হিফাজত করবেন। জাগো নিউজে বিষাক্ত প্রাণীর দংশন এবং হিংস্র প্রাণীর আক্রমণ থেকে হিফাজতের একটি দোয়া তুলে ধরা হলো।

উক্ত দোয়াটি সকাল-বিকাল তিনবার পাঠ করলে আল্লাহ তাআলা তাকে বিষাক্ত ও হিংস্র প্রাণীর আক্রমণ থেকে হিফাজত করবেন।

দোয়াটি হলো-
أَعُوذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ.

উচ্চারণ : আউজুবি কালিমাতিল্লাহিত তামমাতি মিন শাররি মা খালাক্বা।
অর্থ : আমি আশ্রয় প্রার্থনা করছি আল্লাহর সব পূর্ণ কালিমাসমূহের উসিলায়, তাঁর সৃষ্ট সকল প্রাণীর অনিষ্ট থেকে।

ফজিলত
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন; একবার এক লোককে বিচ্ছু দংশন করলে লোকটি ব্যথার কারণে রাতে ঘুমাতে পারল না, সকালে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিষয়টি জানালে তিনি বললেন, যদি সন্ধ্যা বেলায় এ দোয়াটি পড়ত তাহলে সকাল পর্যন্ত বিচ্ছুর দংশন তাকে কোনো ক্ষতি করতে পারত না। (মুসলিম, ইবনু মাজাহ, আবু দাউদ)

হজরত সুহাইল ইবনে আবি সালেহ বলেন, আমাদের পরিবারের সকলেই এ দোয়াটি মুখস্ত করে নিয়েছিল এবং নিয়মিত তা পড়ত, একদা আমাদের পরিবারের একটি মেয়েকে বিচ্ছু দংশন করল কিন্তু সে কোনো ব্যথাই অনুভব করেনি। (মুসনাদে আহমদ)

পরিশেষে...
আল্লাহ তাআলা প্রত্যেক বান্দাকে উক্ত আমলটি নিয়মিত করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।