দুনিয়া ও আখিরাতের সর্বোত্তম দোয়া


প্রকাশিত: ০৬:২৫ এএম, ১৭ অক্টোবর ২০১৫

মুমিন মুসলমানের প্রার্থনা পার্থিব কল্যাণের সঙ্গে পরকালের কল্যাণ কামনা করা। আর এক শ্রেণির মানুষ আছে যারা প্রার্থনা করে শুধু পার্থিব জীবনের জন্য। মুমিন বান্দা কিভাবে আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করবে, কল্যাণ কামনা করবে, এখানে তার স্বরূপ শিক্ষা দিয়েছেন। কারণ সাহায্য চাওয়াও আল্লাহর ইবাদাত। দুনিয়া ও আখিরাতের কল্যাণ কামনায় সর্বোত্তম দোয়া জাগো নিউজে তুলে ধরা হলো-

দোয়াটি হলো-
رَبَّنَا اَتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَّ فِي الْاَخِرَةِ حَسَنَةً وَّقِنَا عَذَابَ النَّارِ
উচ্চারণ : রাব্বানা আ-তিনা ফিদ্ দুনইয়া হাসানাতাওঁ ওয়া ফিল আ-খিরাতি হাসানাতাওঁ ওয়া ক্বিনা আজা-বান নার।
অর্থ : ‘হে আমাদের প্রতিপালক! আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দান করুন এবং আখেরাতেও কল্যাণ দান করুন এবং আমাদেরকে জাহান্নামের আজাব থেকে রক্ষা করুন।’ (সূরা বাক্বারাহ : আয়াত ২০১)
 
আমল : কাবা ঘর তাওয়াফের সময় এই দোয়া পড়া ভাল। তাছাড়া মুমিন ব্যক্তি সর্বদা এই দোআ পাঠ করবে। নামাজের সালাম ফিরানোর পূর্বে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়া পাঠ করতেন। (বুখারি)

পরিশেষে...
আমরা আল্লাহ তাআলার কাছে দুনিয়া ও আখিরাতের কল্যাণ কামনার পাশাপাশি জাহান্নামের ভয়াবহ শাস্তি থেকে পরিত্রাণ চাই। আল্লাহ মুসলিম উম্মাহকে তার শিখানো ভাষায় কল্যাণ কামনা করার তাওফিক দান করুন। আমিন।
জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]