জান্নাত লাভের আমল


প্রকাশিত: ০৭:১০ এএম, ০১ নভেম্বর ২০১৫

সব প্রশংসার মালিক আল্লাহ। যিনি আমাদেরকে জীবন দান করেছেন। কুরআনকে জীবন বিধান হিসেবে নাজিল করেছেন। যুগে যুগে অসংখ্য নবি-রাসুল প্রেরণ করেছেন। পথহারা জাতিকে আলোর পথে পরিচালিত করতে সব নবি-রাসুলগণই এ দাওয়াতি মিশন পরিচালনা করেছেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস তার জলন্ত প্রমাণ।

Hadith-Inner

হজরত আবু আইয়ুব আনসারি রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসুল! আমাকে এমন একটি আমল শিক্ষা দিন, যা আমাকে জান্নাতে প্রবেশ করাবে। উপস্থিত লোকজন বলল, তার কী হয়েছে? তার কী হয়েছে? আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তার একটি বিশেষ প্রয়োজন আছে। তারপর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি আল্লাহর ইবাদাত করবে, আল্লাহর সঙ্গে কাউকে শরিক করবে না, নামাজ প্রতিষ্ঠা করবে, জাকাত আদায় করবে এবং আত্মীয়তার সম্পর্ক রক্ষা করবে। একে ছেড়ে দাও। হাদিস বর্ণনাকারী বলেন, তিনি ঐ সময় তাঁর সাওয়ারির ওপর ছিলেন। (বুখারি ও মুসলিম)

Hadith-Inner

অপর হাদিসে হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, এক বেদুইন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এসে বললেন, আমাকে এমন একটি আমলের কথা বলুন, যদি আমি তা পালন করি তবে জান্নাতে প্রবেশ করব। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‌আল্লাহর ইবাদাত করবে, তার সঙ্গে কাউকে শরিক করবে না। ফরজ নামাজ প্রতিষ্ঠা করবে, ফরজ জাকাত আদায় করবে, রমজান মাসে রোজা পালন করবে। সে বলল যার হাতে আমার প্রাণ তাঁর শপথ করে বলছি, আমি এর চেয়ে বেশি করব না। যখন বেদুইন লোকটি ফিরে গেল, তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যে ব্যক্তি জান্নাতি কোনো ব্যক্তিকে দেখতে পছন্দ করে, সে যেন এ ব্যক্তিকে দেখে নেয়। (বুখারি ও মুসলিম)

হাদিসের শিক্ষা
১. শুধুমাত্র আল্লাহকে প্রভু বলে স্বীকার করে তার ইবাদাত করা।
২. নিজে নামাজ পড়া এবং পরিবার ও সমাজে নামাজ প্রতিষ্ঠা করা।
৩. ফরজ জাকাত আদায়ের পাশাপাশি জাকাত ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা চালু করা।
৪. রমজান মাসের রোজা রাখা।
৫. সর্বোপরি আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা। এবং পথহারা মানুষকে দ্বীনের পথে আহবানের কলা-কৌশল শিক্ষাদানও এ হাদিসদ্বয়ের উদ্দেশ্য।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত আমলগুলো করে তাঁর নৈকট্য অর্জনের মাধ্যমে জান্নাতের অধিকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।