খাবার গ্রহণের দোয়া


প্রকাশিত: ০৯:১৫ এএম, ০৫ নভেম্বর ২০১৫

মানুষ তার মানবীয় জীবনে আল্লাহর নিআমাত গ্রহণ তথা আহারের মাধ্যমে বেঁচে থাকে বিধায় তা গ্রহণের সময় আল্লাহর শুকরিয়া আদায় করা আমাদের কর্তব্য। কুরআনুল কারিমে আল্লাহ বলেন, ‘আল্লাহ তোমাদেরকে যে সব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেন তা থেকে তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর, যদি তোমরা তাঁরই ইবাদতকারী হয়ে থাক।’ (সুরা নাহল : আয়াত ১১৪)

যেভাবে খাবার  শুরু করবেন
হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন তোমাদের কেউ আহার করে সে যেন বলে (بِسْمِ الله)বিসমিল্লাহ অতপর ডান হাত দিয়ে খাবার শুরু করতে হবে। (বুখারি ও মুসলিম) অতপর এই দোয়াটি পড়া-

اَللَّهُمَّ بَارِكْ لَنَا فِيْهِ وَ اَطْعِمْنَا خَيْراً مِّنْهُ -
উচ্চারণ : আল্লাহুম্মা বা-রিক্ লানা- ফী-হি ওয়া আত্বইমনা খাইরাম্ মিনহু।
অর্থ : ‘হে আল্লাহ! আমাদেরকে এতে বরকত দিন, ভবিষ্যতে আরো উত্তম খাদ্য
দিন’। (তিরমিজি, আবু দাউদ, মিশকাত)

যদি কেউ খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলতে ভুলে যায়, তবে সে যেন বলে (بِسْمِ اللهِ أَوَّلِهِ وَ أَخِرِهِ) বিসমিল্লাহি ফি আওয়ালিহি ওয়া আখিরিহি। অর্থাৎ খাওয়ার শুরু ও শেষ আল্লাহর নামে। (তিরমিজি)
আল্লাহ তাআলা সমগ্র মুসলিম উম্মাহকে খাবার গ্রহণের শুরুতেই তাঁর নামে খাবার গ্রহণ করার তাওফিক দান করুন। খাবারের বরকত দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।