নামাজের নিয়ম : তাকবিরে তাহরিমায় ‘আল্লাহু আকবার’ বলা কী?

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১৪ আগস্ট ২০২১

নামাজ পড়তে দাঁড়িয়ে সর্ব প্রথম যে তাকবিরের মাধ্যমে নামাজ শুরু করতে হয়; তা তাকবিরে তাহরিমা। নামাজে দাঁড়িয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ‘আল্লাহু আকবার’ (তাকবিরে তাহরিমা) বলে নামাজ শুরু করতেন। নামাজে তাকবিরে তাহরিমায় ‘আল্লাহু আকবার’ বলা কী?

নামাজ ফরজ হোক আর নফল হোক; সব নামাজের জন্যই তাকবিরে তাহরিমায় ‘আল্লাহু আকবার’ বলা ফরজ। নামাজ পড়তে গিয়ে তাকবিরে তাহরিমার আগে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিসমিল্লাহ বা অন্য কোনো কিছু বলতেন না। তাকবিরে তাহরিমা সম্পর্কে হাদিসে এসেছে-

১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ততক্ষণ পর্যন্ত কোনো মানুষেরই নামাজ পূর্ণ হবে না, যতক্ষণ পর্যন্ত না সে ঠিক যথার্থরুপে ওযু করেছে। অতঃপর (তাকবিরে তাহরিমা) ‘আল্লাহু আকবার’ বলেছে।’ (তাবারানি, মুজাম, সিফাতু সালাতিন নাবি)

২. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন, ‘নামাজের চাবিকাঠি হল পবিত্রতা (গোসল-ওযু) আর (নামাজে প্রবেশ করে পার্থিব কাজ-কর্ম ও কথাবার্তা ইত্যাদি)হারাম করার শব্দ হল তকবির (আল্লাহু আকবার)। আর (নামাজ শেষ করে সে সব) হালাল করার শব্দ হল সালাম (আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতু্ল্লাহ)।’ (আবু দাউদ, তিরমিজি, মুসতাদরেকে হাকেম, ইরওয়াউল গালিল)

তাকবিরে তাহরিমায় ‘আল্লাহু আকবার’ বলা

নামাজের জন্য প্রথম কাজ হলো তাকবিরে তাহরিমা (আল্লাহু আকবার)। এটি ফরজ। ‘আল্লাহু আকবার’ ছাড়া অন্য (আল্লাহ আজাল্লা, আল্লাহু আযাম ইত্যাদি সমার্থবোধক) শব্দে তকবির বৈধ ও যথেষ্ট নয়।’ (শরহে ফিকহ ইবনে উসাইমিন)

ইমাম ইবনুল কাইয়্যিম রাহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘তাহরিমার সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অভ্যাস ছিল, ‘আল্লাহু আকবার’ শব্দ বলা। অন্য কোন শব্দ নয়। আর তাঁর কাছ থেকে কেউই এই (আল্লাহু আকবার) শব্দ ছাড়া অন্য শব্দে তকবির বর্ণনা করেননি।’ (যাদুল মাআদ)

তাকবিরে তাহরিমার সময় করণীয়

তাকবিরে তাহরিমা (আল্লাহু আকবার) বলার সময় (একটু আগে, সাথে সাথে বা একটু পরে) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর নিজ হাত দুইটিকে কাঁধ বরাবর তুলতেন। আবার কখনো কখনো কানের ঊর্ধ্বাংশ বরাবরও উভয়হাত ওঠাতেন। (বুখারি, মুসলিম, মিশকাত)

উভয় হাত তোলার সময় তাঁর হাতের আঙ্গুলগুলো লম্বা (সোজা) হয়ে থাকত। আর আঙ্গুলগুলোর মাঝে (খুব বেশি) ফাঁক করতেন না, আবার এক অপরের সঙ্গে মিলিয়েও রাখতেন না।’ (আবু দাউদ, ইবনে খুযাইমা, মুসতাদরাকে হাকেম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাকবিরে তাহরিমা (আল্লাহু আকবার) বলার মাধ্যমে নামাজ পড়া শুরু করার তাওফিক দান করুন। সঠিক নিয়মে নামাজ পড়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।