আল্লাহর সন্তুষ্টি অর্জনের উপায় তাওবা


প্রকাশিত: ১০:২১ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

মানুষ আল্লাহ নির্দেশ অমান্য করে গোনাহে লিপ্ত হয়। অন্যায় করলে আল্লাহ কাছে ক্ষমা চাওয়ার নিয়ম আল্লাহ তাআলাই কুরআনে বলে দিয়েছেন। আল্লাহর কোনো বান্দা অন্যায় করে তার কাছে তাওবা করলে আল্লাহ কত বেশি খুশি হন তা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস থেকে বুঝা যায়। যা তুলে ধরে হলো-

Tawbah

হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা তাঁর বান্দার তাওবায় সেই ব্যক্তির চেয়েও বেশি খুশি হন, যার উট গভীর মরুভূমিতে হারিয়ে যাওয়ার পর আবার সে তা ফিরে পায়। (বুখারি ও মুসলিম) অন্য বর্ণনায় এসেছে- আল্লাহ তাআলা তাঁর বান্দার তাওবায় সেই ব্যক্তির চেয়েও বেশি খুশি হন, যার খাবার পানীয় সামগ্রী নিয়ে সাওয়ারী উটটি হঠাৎ গভীর মরুভূমিতে হারিয়ে গেল। অনেক খোঁজাখুঁজির পর হতাশ হয়ে লোকটি একটি গাছের ছায়ায় শুয়ে পড়ল। এরূপ অবস্থায় হঠাৎ সে উটটিকে নিজের কাছে দাঁড়ানো দেখতে পেল। সে উটের লাগাম ধরে আনন্দে উৎফুল্ল হয়ে বলতে লাগলো, ‘হে আল্লাহ! তুমি আমার বান্দাহ! আর আমি তোমার প্রভু! সে আনন্দে অতিশয্যেই এ ধরনের ভুল করে বসল। (মুসলিম)

সুতরাং আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে তাওবার করে ক্ষমা লাভের অপূর্ব সুযোগ দিয়েছেন। তাই বান্দার উচিত পরিপূর্ণ তাওবা করে আল্লাহ পথে ফিরে আসা। আল্লাহ তাআলা সবাইকে তাওবা করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।