‘বিদ্যুতের এত উন্নয়নের পরও এমন বিপর্যয় মেনে নেওয়া কঠিন’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০৪ অক্টোবর ২০২২
মাহবুব কবীর মিলন/ ফাইল ছবি

‘বিদ্যুৎ ব্যবস্থার এত উন্নয়নের পরও এমন বিপর্যয় মেনে নেওয়া কঠিন। কারণ বিদ্যুতের সঙ্গে পানিও জড়িত। দুটিই আমাদের জীবনে অতি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।’

মঙ্গলবার (৪ অক্টোবর) সন্ধ্যায় নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে এ ধরনের মন্তব্য করে একটি স্ট্যাটাস দেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন। তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধার হলো-

সর্বশেষ ২০১৪ সালের ১ নভেম্বর সকাল ১১.৩০ এর দিকে ন্যাশনাল গ্রিড ফেইল করে সারাদেশে বিদ্যুৎ চলে যায়, যা সম্পূর্ণ চালু করতে প্রায় ১২ ঘণ্টা লেগে গিয়েছিল। এটা ছিল ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়।

এরপর ন্যাশনাল লোড ডেচপাস সেন্টার (এনএলডিসি)সহ গোটা দেশের বিদ্যুৎব্যবস্থা ও স্ক্যাডা চালুসহ এমনভাবে ঢেলে সাজানো ও উন্নয়ন করা হয়, যাতে কোনোভাবেই গ্রিড বিপর্যয় নেমে এসে দেশে ব্ল্যাক আউট না হয়।

কন্ট্রোল সিস্টেম এতটাই উন্নত করা হয়েছে যে, কোনো কারণে সঞ্চালন লাইন ট্রিপ বা কোনো উৎপাদনকেন্দ্র হঠাৎ বন্ধ হয়ে গেলেও ফ্রিকুয়েন্সি ট্রিপ করে একযোগে সব কেন্দ্র বন্ধ হয়ে ব্ল্যাক আউট হবার কোনো অবকাশ নেই বললেই চলে। এটা বিদ্যুৎ বিভাগের সবাই জানেন।

আশা করি, এর কারণ যথাযথভাবে উদঘাটন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সিস্টেমকে আরও ডেভেলপ করা হবে। যাতে অদূর ভবিষ্যতেও এমন বিপর্যয় আর না ঘটে। কোনো অবহেলা ছিল কী না, সেটাও ভালোভাবে দেখতে হবে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।