ভারতকে জিততে দিলো না নিউজিল্যান্ডের শেষ উইকেট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২৯ নভেম্বর ২০২১

স্পিনারদের ঘূর্ণিজাদুতে সহজ জয়ই দেখছিল ভারত। কিন্তু ভিন্ন চিন্তাই ছিল নিউজিল্যান্ডের। শুরু থেকে শেষ পর্যন্ত সবার একাগ্রতা ও ম্যাচ বাঁচানোর আপ্রাণ চেষ্টায় জয়বঞ্চিত হয়েছে স্বাগতিক ভারত। শেষ উইকেট জুটিতে ৮.৪ ওভারের জুটি গড়ে ম্যাচ ড্র করে নিয়েছে কিউইরা।

কানপুরের গ্রিন পার্কে ম্যাচের শেষ দিন নিউজিল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ২৮০ রান। আর ভারতকে নিতে হতো নয়টি উইকেট। স্পিন সহায়ক উইকেটে ম্যাচ জেতার বদলে উইকেটে পড়ে থেকে ড্রয়ের পরিকল্পনাই করেছিল কিউইরা। শেষ উইকেট জুটির কল্যাণে পরিকল্পনায় সফল হয়েছে তারা।

আলোকস্বল্পতার কারণে নির্ধারিত সময়ের ১২ মিনিট আগে বন্ধ হয়ে যায় পঞ্চম দিনের খেলা। তবে এর আগেই দিনের ৯০ ওভারের কোটা পূরণ করে ৯৪ ওভার বোলিং করে ফেলে ভারত। তবু সময় বাকি থাকায় আরও কিছু ওভার করতেই পারতো তারা। তবে তা সম্ভব হয়নি।

শেষ পর্যন্ত ৯৮ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান করেছে নিউজিল্যান্ড। আর মাত্র একটি উইকেট নিতে পারলেই ম্যাচটি জিততো ভারত। ইনিংসের ৮৯.২ ওভারের সময়ই নবম উইকেট তুলে নিয়েছিল তারা। শেষ উইকেটে ৮.৪ ওভার কাটিয়ে দেন স্পিনার এজাজ প্যাটেল ও অভিষিক্ত রাচিন রবিন্দ্র।

আগেরদিন করে ১ উইকেটে ৪ রান নিয়ে আজকের খেলা শুরু করে কিউইরা। শুরু থেকে রক্ষণাত্মক মুডে চলে যায় তারা। তবে বড় কৃতিত্ব পাবেন নাইটওয়াচম্যান হিসেবে নামা উইলিয়াম সমারভিল। টম লাথামের সঙ্গে গড়েন ৭৬ রানের জুটি। আউট হওয়ার করেন ১১০ বলে ৩৬ রান।

এরপর কেইন উইলিয়ামসন ও লাথামের জুটিতে আসে ৩৯ রান। ব্যক্তিগত পঞ্চাশ ছুঁয়ে লাথাম ফেরেন ১১৬ বলে ৫২ রান করে। হতাশ করেন রস টেলর (২৪ বলে ৪), হেনরি নিকলস (৪ বলে ১) ও টম ব্লান্ডেল (৩৮ বলে ২)। তবে একপ্রান্ত ধরে রাখেন অধিনায়ক উইলিয়ামসন।

ইনিংসের ৭০তম ওভারের প্রথম বলে ষষ্ঠ ব্যাটার হিসেবে উইলিয়ামসনকে ফিরিয়ে ভারতের জয়ের সম্ভাবনা জোরালো করেন রবিন্দ্র জাদেজা। আউট হওয়ার আগে ১১২ বলে ২৪ রান করেন উইলিয়ামসন। তখনও বাকি ছিল দিনের ২৮ ওভার।

সেখান থেকে বোলারদের সঙ্গে নিয়ে লড়াই করেন অভিষিক্ত রাচিন রবিন্দ্র। কাইল জেমিসন ৩০ বলে ৫ ও টিম সাউদি ৮ বলে ৪ রান করে আউট হয়ে গেলে বিপদ বাড়ে বহুগুণে। কিন্তু এজাজ ও রবিন্দ্রর জুটিতে ম্যাচ বাঁচিয়ে নেয় কিউইরা। রবিন্দ্র ৯১ বলে ১৮ ও এজাজ ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন।

ভারতের পক্ষে রবিন্দ্র জাদেজা ৪, রবিচন্দ্রন অশ্বিন ৩, অক্ষর প্যাটেল ১ ও উমেশ যাদব নেন ১টি উইকেট। দুই ইনিংসে যথাক্রমে ১০৫ ও ৬৫ রান করার সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ভারতের অভিষিক্ত ব্যাটার শ্রেয়াস আইয়ার।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]