বিপিএল নিশ্চিতভাবেই ভালো টুর্নামেন্ট: সুজন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ০৩ জানুয়ারি ২০২৩

একসময় বলা হতো ভারতের আইপিএলের পর বিপিএলই দ্বিতীয় বড় আসর। কিন্তু যতই সময় গড়াচ্ছে ততই বিপিএলের বাজার ছোট হচ্ছে।

ভারতের আইপিএল আর অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ তো প্রশ্নই ওঠে না। সে আসর দুটি অনেক ওপরে। পাকিস্তানের পিএসএলও এখন অনেক এগিয়ে গেছে। আরও কটি ফ্র্যাঞ্চাইজি আসরও উঠে এসেছে।

সে তুলনায় সবদিক থেকে বিপিএল দিনকে দিন পিছিয়ে। মাঝে ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাকালাম, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, রাইলি রুশো, ডেভিড মালান, জস বাটলার, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, এভিন লুইস, মারলন স্যামুয়েলস, ড্যারেন সামি, মুজিব উর রহমান, রশিদ খানসহ বিশ্বমানের অনেক ক্রিকেটার এসে খেলে গেছেন। তাদের নৈপুণ্যের আলোচ্ছটায় আলোকিত হয়েছে বিপিএলের মাঠ।

কিন্তু সময়ের প্রবাহতায় তারা অনেকেই নেই। মানসম্পন্ন তারকা বিদেশি ক্রিকেটারের অভাবে বিপিএলের জৌলুস কমেছে। আকর্ষণও ফিকে হয়েছে। এছাড়া আয়োজনেও সে অর্থে মুন্সিয়ানা, দক্ষতা বাড়েনি। শুরুর এক যুগ পরও সে অর্থে সাড়া জাগাতে পারেনি বিপিএল। অনিয়ম, অব্যবস্থাপনা, অদক্ষতা, অদূরদর্শিতাই এখনও সঙ্গী এ আসরের।

কাজেই উঠেছে প্রশ্ন, বিপিএল কি সে অর্থে একটা মানসম্মত টি-টোয়েন্টি আসর? বিসিবি পরিচালক, গেম ডেভোলপমেন্ট কমিটি চেয়ারম্যান ও বিপিএলে খুলনা টাইগার্সের হেড কোচ খালেদ মাহমুদ সুজন অবশ্য মনে করেন, বিপিএল বেশ ভালো টুর্নামেন্ট।

তিনি বলেন, ‘এই ফরম্যাটে যেহেতু আমরা একটা বিশ্বকাপ খেলি। আমাদের ছেলেদের জন্য বিপিএলটা নিশ্চিতভাবেই ভালো একটি টুর্নামেন্ট।’

তবে বিপিএলের আগে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের প্রযোজনীয়তা অনুভব করছেন সুজন। খুলনা কোচ বলেন, ‘বিপিএল আসলে একটা চাপ তৈরি হয়ে যায়। আমরা যদি বিপিএলের আগে একটা প্রতিযোগিতা করতে পারি, ধরেন ঢাকা প্রিমিয়ার লিগে যদি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে পারি, তবে খুব ভালো হয়। তাহলে বিপিএলে অনেক খেলোয়াড় ফর্মে থাকতো।’

সুজন যোগ করেন, ‘দেখা যায়, এই ফরম্যাট বুঝে আসতে আসতে টুর্নামেন্ট শেষ হয়ে যায়। এটা একটা জিনিস। আমি মনে করি যত বেশি খেলবে, তত বেশি শিখবে। আরেকটা টুর্নামেন্ট করতে পারলে ভালো হতো।’

এআরবি/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।