এত তাড়াতাড়ি বাংলাদেশে আসবেন, ভাবতেও পারেননি হাথুরু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩

২০১৭ সালে বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে গিয়েছিলেন চন্ডিকা হাথুরু সিংহে। এর মধ্যে কেটে গেছে পাঁচ বছরের অধিক সময়। বাংলাদেশ দলও বেশ কয়েকজন কোচ পাল্টেছে। হাথুরুও শ্রীলঙ্কা জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালনের পর গিয়ে অস্ট্রেলিয়ায় কাজ করছিলেন।

পাঁচ বছরের কিছু বেশি সময় পর আবারও প্রধান কোচ হিসেবে বাংলাদেশ দলের দায়িত্ব নিতে সোমবার রাতেই ঢাকা এসেছেন। আজ আনুষ্ঠানিকভাবে মিডিয়ার মুখোমুখি হন মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

মিরপুরের হোম অব ক্রিকেটের লাউঞ্জ, ড্রেসিংরুম, মাঠ এমনকি প্রেস কনফারেন্স রুম সবই চেনা হাথুরুর। দেখে মনে হচ্ছিল যেন কিছুদিন ভিন্ন কোথাও বেড়াতে গিয়েছিলেন। বেড়ানো শেষে আবারও ঘরে ফিরলেন তিনি।

সংবাদ সম্মেলনে এসে চন্ডিকা হাথুরুসিংহে সেই মনোভাবই প্রকাশ করলেন। ২০১৭ সালে বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে গেলেও তিনি মনে মনে আশা করতেন, আবারও টাইগারদের নিয়ে কাজ করবেন। কিন্তু সেটা যে এত তাড়াতাড়ি হবে, তা অবশ্য ভাবতেও পারেননি।

সে কথাই অকপটে বলেছেন চন্ডিকা হাথুরুসিংহে। তিনি বলেন, ‘বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর এ দেশের ক্রিকেট নিয়মিতই ফলো করেছি। ভেতরে ভেতরে অনুভব করতাম এবং ভাবতাম, আবার কখনো এ দেশে এসে কাজ করবো; কিন্তু সেটা এত তাড়াতাড়ি ঘটে যাবে, তা ভাবতে পারিনি।’

ছিলেন অস্ট্রেলিয়ার রাজ্য দল সিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ। সেই চাকরি ছেড়ে কী ভেবে আবারও বাংলাদেশ দলের দায়িত্ব নিলেন? হাথুরুসিংহে জানান, বাংলাদেশ দলের এখন যে অবস্থা, দলে যে সব ক্রিকেটার রয়েছে তাদের নিয়ে কাজ করার চ্যালেঞ্জটা নেওয়ার সময়। এ কারণেই দায়িত্ব নিয়েছেন।

এর আগেও হাথুরুকে প্রস্তাব দিয়েছিলো বিসিবি

এবারই প্রথম নয়, ২০১৭ সালে বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে যাওয়ার পর চন্ডিকা হাথুরুসিংহেকে আরও অন্তত দুইবার প্রস্তাব দিয়েছিলো বিসিবি। এ বিষয়ে কথা উঠলে হাথুরুকে জিজ্ঞাসা করা হয়, ইজ দিস ফাস্ট অফার? ‘নো’, সেকেন্ড অফার? ‘নো’ (সঙ্গে হাসি)।

নিজে থেকে বলেননি এ নিয়ে কতবার তাকে প্রস্তাব দেয়া হয়েছে বিসিবি থেকে। কিন্তু এই প্রশ্নে বোঝা গেলো অন্তত দু’বার তো তাকে প্রস্তাব দিয়েছে বিসিবি। তাহলে এবার কেন তিনি প্রস্তাবটা গ্রহণ করলেন?

হাথুরুসিংহে বলেন, ‘ এবার মনে হয়েছে যে বেশ কিছু সিনিয়র খেলোয়াড় আছে দলটিতে। যারা অন্তত ১০ বছর জাতীয় দলকে সার্ভিস দিচ্ছে। কিছু পরিণত খেলোয়াড় আছে। এবং সঙ্গে কিছু ইয়াং ট্যালেন্টও আসছে। এদের মিশ্রনে এই টিমটা নিয়ে কাজ করা নিয়ে চ্যালেঞ্জিং অনুভব করছি। এ কারণেই বিসিবির এবারের অফারটা গ্রহণ করেছি।’

হাথুরুর কথায় বোঝা গেছে যে, ওয়ানডেতে যে বাংলাদেশ ভালো দল এবং ওয়ানডে বিশ্বকাপ সামনে। হাথুরু এটা মাথায় রেখেই এবার আসছেন বাংলাদেশে। মাঝখানে অন্তত দু’বার বিসিবি প্রস্তাব দিয়েছিলো।

 

এআরবি/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।