হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদ নিয়ে ধোঁয়াশা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৩ আগস্ট ২০২৩

আজ সকালে হঠাৎ ছড়িয়ে পড়ে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হিথ স্ট্রিকের মৃত্যুর খবর। তার সাবেক সতীর্থ হেনরি ওলোঙ্গা এবং বর্তমান জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের টুইটে জানা যায় এই খবর।

স্ট্রিকের মৃত্যুসংবাদ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর ক্রিকেট সংশ্লিষ্টরা সমবেদনা জানাতে থাকেন। এরই মধ্যে খবর, মারা যাননি স্ট্রিক। তার মৃত্যুর সংবাদটি ছিল গুজব।

স্ট্রিকের মৃত্যু সংবাদ দেওয়ার কয়েক ঘণ্টা পর ওলোঙ্গা আবার আগের টুইট মুছে দিয়ে জানালেন, বেঁচে আছেন স্ট্রিক। ওলোঙ্গা লিখেছেন মৃত্যুসংবাদটি গুজব ছিল।

ওলোঙ্গা নতুন টুইটে লিখেছেন, 'আমি নিশ্চিত করতে পারি যে হিথ স্ট্রিকের মৃত্যুর গুজব ব্যাপকভাবে অতিরঞ্জিত হয়েছে। আমি মাত্র তার কাছ থেকেই শুনলাম। থার্ড আম্পায়ার তাকে ফিরিয়ে এনেছেন। তিনি ভালোভাবেই জীবিত আছেন, বন্ধুরা।'

jagonews24

গত মে মাসেই জানা যায়, লিভার ও কোলন ক্যানসারে আক্রান্ত হিথ স্ট্রিকের অবস্থা সংকটাপন্ন। তবে তার মৃত্যুর বিষয়টি গুজব জানা যাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ভক্তরা। অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট টুইট করেছেন, ‘হিথ স্ট্রিককে নিয়ে অনেক খবর পড়লাম, আমি খুব খুশি সেই খবর সত্যি ছিল না।’ 

বাংলাদেশের ক্রিকেটে হিথ স্ট্রিক পরিচিত এক নাম। ২০১৪ থেকে ২০১৬-এই দুই বছর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেস বোলিং কোচের দায়িত্বে ছিলেন স্ট্রিক। তার সময়ে চোখে পড়ার মতো উন্নতি হয় বাংলাদেশের পেস ডিপার্টমেন্টের।

জিম্বাবুয়ের ইতিহাসে কিংবদন্তি ক্রিকেটার হিসেবে লেখা রয়েছে হিথ স্ট্রিকের নামটি। দেশের প্রথম বোলার হিসেবে টেস্ট এবং ওয়ানডেতে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান স্ট্রিক। টেস্টে ১ হাজার রানের সঙ্গে ১০০ উইকেট এবং ওয়ানডেতে ২ হাজার রানের সঙ্গে ২০০ উইকেট নেওয়া জিম্বাবুয়ের একমাত্র পেসারও তিনি।

২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন। দেশের হয়ে ৬৫ টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলে যথাক্রমে ২১৬ এবং ২৩৯টি উইকেট নিয়েছেন। ব্যাট হাতে টেস্টে ১৯৯০ রান করা স্ট্রিক ওয়ানডেতে করেছেন ২৯৪৩ রান।

২০০৫ সালে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায় হিথ স্ট্রিককে। খেলা ছাড়ার পর কোচিংকে বেছে নেন পেশা হিসেবে। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তিনি কাজ করেছেন জিম্বাবুয়ে, স্কটল্যান্ড এবং আইপিএলের দল গুজরাট লায়নস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

তার সুন্দর ক্যারিয়ারে শেষদিকে এসে একটি কালো দাগ লাগে। ক্রিকেট দুর্নীতিতে জড়িয়ে ২০২১ সালের এপ্রিলে আট বছরের জন্য নিষিদ্ধ হন স্ট্রিক।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।