লড়াইয়ের ময়দান

‘হোম ইন্ডিয়ান ক্রিকেট’ কলকাতার ইডেন গার্ডেন্স

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:১০ পিএম, ০২ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

ভারতীয় রাজ্য পশ্চিম বাংলার সবচেয়ে বড় শহর এবং রাজধানী কলকাতা। হুগলী নদীর পূর্ব তীরে অবস্থিত। বাংলাদেশ সীমান্ত থেকে মাত্র ৫০ মাইল দূরে কলকাতা শহর অবস্থান।

২০১১ সালের আদমশুমারী অনুসারে ভারতের সপ্তম জনবহুল শহর এটি। এই শহর পূর্ব ভারতের শিক্ষা, অর্থনীতি ও সংস্কৃতির প্রধান কেন্দ্র। দক্ষিণ এশিয়ায় কলকাতা তৃতীয় বৃহৎ অর্থনীতির শহর।

সপ্তাদশ শতাব্দীর শেষভাগে সুতানুটি, ডিহি কলিকাতা ও গোবিন্দপুর নামে তিনটি গ্রাম নিয়ে কলকাতা শহরটি গড়ে ওঠে। এর মধ্যে ডিহি কলিকাতা নামটি থেকে কলকাতা নামটির উৎপত্তি।

ভারতের অন্য সব শহরে ক্রিকেটই সবচেয়ে জনপ্রিয় খেলা, তবে ব্যতিক্রম কলকাতা। এ শহরে ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলা। ফুটবলের প্রতি রয়েছে বিশেষ ভালোবাসা। ভারতের সবচেয়ে পুরাতন ফুটবল অ্যাসোসিয়েশন ‘ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন’ রয়েছে এ শহরে। বিখ্যাত সব ফুটবল ক্লাব মোহনবাগান, ইস্ট বেঙ্গল , মোহামেডান স্পোর্টিং ক্লাবগুলো এ শহরেই রয়েছে।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

ভারতের বিখ্যাত ক্রিকেট স্টেডিয়াম ইডেন গার্ডেন্স কলকাতায় অবস্থিত। ১৮৬৪ সালে স্টেডিয়ামটি তৈরি হয়। ভারতের সবচেয়ে পুরাতন স্টেডিয়াম এটি। ভারতে দ্বিতীয় এবং বিশ্বের মধ্যে তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম ইডেন গার্ডেন্স।

বর্তমানে স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৬৮ হাজার। তবে ২০১০ সাল পর্যন্ত ধারণক্ষমতা ছিল এক লাখ। নুতন পরিকল্পনা অনুসারে আবার ধারণ ক্ষমতা এক লাখে উন্নীত করা হবে। ১৯৯৬ সালের বিশ্বকাপে ভারত ও শ্রীলংকার সেমিফাইনাল ম্যাচে সর্বোচ্চ এক লাখ ১০ হাজার ৫৬৪ জন দর্শক মাঠে ছিলেন। যা রীতিমত রেকর্ড।

শুরুতে স্টেডিয়ামটির নাম ছিল অকল্যান্ড সার্কাস গার্ডেন্স। পরবর্তীতে ইডেন গার্ডেন্স নাম হয়। মূলত স্টেডিয়ামটির নামকরণ কলকাতার অন্যতম পুরাতন পার্কগুলোর একটি ইডেন গার্ডেন্স এর নামানুসারে করা হয়। পার্কটির নকশা করা হয়েছিলো ১৮৪১ সালে এবং এর নামকরণ তৎকালীন ভারতের গভর্নর জেনারেল লর্ড অকল্যান্ড এর ইডেন বোনদের নামানুসারে করা হয়। যদিও পার্কটির নাম ‘অকল্যান্ড সার্কাস গার্ডেন্স’ রাখা হয়েছিলো; কিন্তু পরবর্তীতে এর নির্মানকারীগণ বাইবেলে বর্ণিত গার্ডেন অব ইডেন দ্বারা উদ্বুদ্ধ হয়ে এর নাম ‘ইডেন গার্ডেন্স’ এ পরিবর্তন করেন ।

বিখ্যাত এ স্টেডিয়ামে একটা দুর্ঘটনা এখনো মানবতাকে তাড়িয়ে বেড়ায়। ১৯৮০ সালের ১৬ আগস্ট কলকাতা ফুটবল লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চির প্রতিদ্বন্দ্বী দল মোহন বাগান ও ইস্ট বেঙ্গল। ম্যাচে মারামারিতে পদদলিত হয়ে ১৬ দর্শকের মর্মান্তিক মৃত্যু হয়েছিল।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৩৫
আগে ব্যাটিং করে জয়: ২০
পরে ব্যাটিং করে জয়: ১৪

প্রথম ইনিংসে গড় রান: ২৪১
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২০৩

সর্বোচ্চ দলীয় স্কোর: ৪০৪/৫ (৫০ ওভার), ভারত প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ২০১৪।
সর্বনিম্ন দলীয় স্কোর: ১২৩/১০ (৪০.১ ওভার), ওয়েস্ট ইন্ডিজ, প্রতিপক্ষ ভারত, ১৯৯৩ ।

সর্বোচ্চ রান তাড়া করে জয়: ৩১৭/৩ (৪৮.১ ওভার), ভারত প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ২০০৯।
সর্বনিম্ন রান করে জয়: ১৯৫/১০ (৫০ ওভার), ভারত প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ১৯৯৩।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।