বাংলাদেশের স্বপ্নসারথি

প্রিয় মঞ্চে শেষবারের জন্য প্রস্তুত মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৮ এএম, ০৬ অক্টোবর ২০২৩

বিশ্বকাপে বাংলাদেশ দলে সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটারদের একজন মাহমুদউল্লাহ রিয়াদ। অনেক জল ঘোলার পর বিশ্বকাপ স্কোয়াডে নিজের জায়গাটি আদায় করে নিতে সক্ষম হয়েছেন। বাংলাদেশ দলে বয়সের বিচারে সবাইকে ছাড়িয়ে এই অলরাউন্ডার।

বয়স হয়েছে, ফর্ম পড়ে গেছে, আগের মতো আর চলে না- এসব অজুহাতে মাহমুদউল্লাহকে বাইরে রেখে দল বিশ্বকাপের দল নির্বাচনের চেষ্টা করেছিলেন নির্বাচকরা। কিন্তু অভিজ্ঞ এই ক্রিকেটারের ব্যাট তাদের সে সুযোগ দেয়নি। ব্যাট হাতে যোগ্যতার জবাব দিয়েই বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন। বিশ্বকাপ স্কোয়াডে থাকতে পারবেন কি পারবেন না- সেসব অস্বস্তি দূরে ঠেলে দারুণ এক স্বস্তি নিয়ে ভারতে বিশ্বকাপ খেলতে গেলেন মাহমুদউল্লাহ।

ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজারি রানের ক্লাবের সদস্য হয়ে তিনি বিশ্বকাপে অংশ নিচ্ছেন। এই ক্লাবে বাংলাদেশের চতুর্থ সদস্য তিনি। তার আগে বাংলাদেশের তিনজন এই মাইলফলক ছুঁয়েছেন। তারা হলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান। এর মধ্যে তামিম ইকবাল দেশের একমাত্র ব্যাটার হিসেবে রয়েছেন ৮ হাজারি ক্লাবে। সাকিব এবং মুশফিক নাম লিখিয়েছেন ৭ হাজারি ক্লাবে।

বিশ্বকাপের দলে ঢুকতে বড় নাকানি-চুবানি খেতে হয়েছে মাহমদুউল্লাহ রিয়াদকে। অথচ এই বিশ্বকাপই যেন তার প্রিয় মঞ্চ। দীর্ঘ ২২১ ম্যাচের ক্যারিয়ারে তিনটি সেঞ্চুরি মাহমুদউল্লাহর, এর দুটোই এসেছে বিশ্বকাপ।

২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেন। বিশ্বকাপের মঞ্চে কোনো বাংলাদেশির এটা প্রথম সেঞ্চুরি ছিল। ২০১৫ বিশ্বকাপ যেন মাহমুদউল্লাহকে উজাড় করে দিয়েছিল। তার সেঞ্চুরির ওপর ভর করেই ইংল্যান্ডকে বিদায় করে বাংলাদেশ সেবার পৌঁছে গিয়েছিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও একই কীর্তি গড়েছিলেন তিনি। বিশ্বকাপে টানা দুই ম্যাচে সেঞ্চুরি এর আগে কোনো বাংলাদেশির ছিল না।

বিশ্বকাপে মোট ১৭ ম্যাচে অংশ নিয়ে ৬১৬ রান করেছেন। সর্বোচ্চ রান অপরাজিত ১২৬। দুই সেঞ্চুরির পাশাপাশি দুটো হাফ সেঞ্চুরিও রয়েছে। ওয়ানডে ক্যারিয়ারে যেখানে মাহমুদউল্লাহর ব্যাটিং গড় ৩৫.৩৫, সেখানে তার বিশ্বকাপে ব্যাটিং গড় ৫১.৩৩। এতেই বোঝা যায়, বিশ্বকাপ তার কতটা প্রিয় মঞ্চ।

প্রিয় মঞ্চে যাওয়ার আগে মাঠের বাইরে ব্যাপক ঝামেলা পোহাতে হলেও মাঠে ঠিকই ছিলেন উজ্জ্বল। সেই উজ্জ্বলতা তিনি এবারের বিশ্বকাপেও ছড়াতে চান। আগে যেমনটা ছড়িয়েছেন।

আইএইচএস/

ওয়ানডে ক্যারিয়ার (২০০৬-২০০৩) : ম্যাচ: ২২১, রান: ৫০২০, সর্বোচ্চ ১২৮*, গড়: ৩৫.৩৫, সেঞ্চুরি: ৩টি, হাফ সেঞ্চুরি : ২৭টি, উইকেট: ৮২, সেরা: ৩/৪, গড়:৪৫.৮২)

বিশ্বকাপ ক্যারিয়ার (২০০৭-২০১৯) : ম্যাচ: ১৭, রান: ৬১৬, সর্বোচ্চ ১২৮*, গড়: ৫১.৩৩, সেঞ্চুরি: ২টি, হাফ সেঞ্চুরি : ২টি, উইকেট: ৪টি, সেরা: ১৩০৯, গড়: ৬৫.০০)

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।