বাংলাদেশের স্বপ্নসারথি

‘সিনিয়র’ তামিমের অভাব পূরণ করতে পারবেন তানজিদ তামিম?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ০৯ অক্টোবর ২০২৩

অভিজ্ঞ আর তরুণদের নিয়ে এবারের বিশ্বকাপ দল গঠন করা হয়েছে বাংলাদেশের। এই দলে বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় রয়েছেন, যারা এরই মধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদ নিয়ে ফেলেছেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাজয়ী সদস্যদের যে ক’জন ক্রিকেটার দলে রয়েছেন, তাদের মধ্যে তানজিদ হাসান একজন। বয়স তার ২২।

২০২০ সালে অনুর্ধ্ব-১৯ ক্রিকেটে বিশ্বকে জানান দিয়েছিলেন তার আগমনী বার্তা। তরুণদের এই বিশ্বকাপে বেশ কিছু নজরকাড়া ইনিংস উপহার দিয়েছিলেন বাঁ-হাতি এ ওপেনার।

পুরো নাম তানজিদ হাসান তামিম। বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে যেমন নামে মিল, তেমনি ব্যাটিং স্টাইলেও। দুইজনই বাঁ-হাতি ওপেনার। তবে দু’জনের জম্ম ভিন্ন স্থানে। বড় তামিম চট্টগ্রামে, আর এই তামিম বগুড়ায়। বড় তামিম এবারের বিশ্বকাপে না থাকায় নতুন তামিমকে হয়তো বিশ্বকাপে অধিকাংশ ম্যাচেই দেখা যাবে লিটন দাসের সঙ্গে ইনিংস ওপেন করতে।

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে যে ছয় খেলোয়াড় নজর কাড়ার তালিকায় ছিলেন তাদের মধ্যে ছিলেন বাংলাদেশের এই ওপেনার। বিশেষ করে সেবার কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ এক ইনিংস উপহার দিয়েছিলেন তিনি। বাংলাদেশ যে ২৬১ রানের নির্ভরযোগ্য স্কোর দাঁড় করিয়েছিলো, তার মূল অবদান ছিল এ ওপেনারের। ৮০ রানের ঝলমলে ইনিংস খেলেছিলেন ১২ বাউন্ডারিতে।

বিশ্বকাপে যাওয়ার আগে অভিজ্ঞতার ভান্ডারটা মোটেও সমৃদ্ধ নয়। মাত্র ৫ ম্যাচের। সিনিয়রদের বিশ্বকাপ স্বাভাবিকভাবেই ২২ বছরের এ তরুণের জন্য নতুন হলেও অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের অভিজ্ঞতা তাকে অনেকটা নির্ভার করবে।

তাছাড়া এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলার অভিজ্ঞতা যেমন রয়েছে তেমনি নিউজল্যান্ডের বিপক্ষে সিরিজের অভিজ্ঞতা তার সঙ্গী হয়েছে।

ম্যাচ

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

১০০/৫০

৩৪

১৬

৮.৫০

১০০/৫০

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।