বাংলাদেশের স্বপ্নসারথি

সুযোগের অপেক্ষায় থাকবেন তরুণ পেসার তানজিম সাকিব

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১২ পিএম, ০৯ অক্টোবর ২০২৩

বাংলাদেশের বিশ্বকাপ দলে পাঁচজন পেস বোলার স্থান পেয়েছেন, তাদের একজন তানজিম হাসান সাকিব। বয়সের বিচারে দলের সবচেয়ে কনিষ্ঠ সদস্য। বয়সের পাশাপাশি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতায়ও সর্বকনিষ্ঠ তানজিম হাসান সাকিব। মাত্র দুই ম্যাচ খেলার অভিজ্ঞতায় নিয়ে সুযোগ পেয়ে গেছেন বাংলাদেশের বিশ্বকাপগামী দলে।

২০০২ সালে সিলেটে জম্ম হওয়া তানজিম হাসান সাকিব এবারের এশিয়া কাপে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ নিয়েছেন। ভারতের বিপক্ষে খেলা সে ম্যাচে তার প্রতি নির্বাচকদের আস্থার জবাব দিয়েছিলেন দারুণভাবে। ভারতকে হারাতে অসাধারণ ভূমিকা রেখেছিলেন তিনি। নিয়েছিলেন ২ উইকেট।

তার বিধ্বংসী বোলিং ও গতিতে অভিভূত নির্বাচকরা তাকে বিশ্বকাপ দলে উপেক্ষা করতে পারেনি। দুই উইকেট নেওয়া তানজিমের ইকোনোমি রেট ছিল সবচেয়ে থেকে ভালো, এমনকি সাকিব আল হাসানের তুলনায়ও। ক্যারিয়ারের প্রথম উইকেট শিকারটা বহুদিন তার স্মৃতিতে অম্লান হয়ে থাকবে। ইনিংসে দ্বিতীয় বলেই তিনি ফিরিয়ে দিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে।

আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত অভিষেকের পর জীবনের উল্টো পিঠের দুঃসহ অভিজ্ঞতাও নিতে হয়েছে তরুণ এ পেসারকে। অতীতে ফেসবুকে দেওয়া পোস্ট ঘিরে তাকে বিরূপ পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল। যা তার ক্যারিয়ারকে হুমকির মুখে ফেলে দিয়েছিল। পরবর্তীতে অবশ্য পরিস্থিতি স্বাভাবিক হয় এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে মাঠে নামার সুযোগ পান।

ডানহাতি এ পেসারের জম্ম সিলেটে। ছোটবেলা থেকে ক্রিকেটে হাতেখড়ি তার। ক্রিকেটের পাশাপাশি সে সময়ে লেখাপড়ায়ও আলো ছড়িয়েছেন। প্রাইমারী স্কুলে ট্যালেন্টপুলে বৃত্তি পান। অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় তিন মাসের একটা বোলিং কোর্স করার পর অনুর্ধ্ব-১৩ বয়সভিত্তিক জাতীয় দলে ডাক পান।

এরপর বিকেএসপিতে ভর্তির সুযোগ পান তানজিম। বিকেএসপিতে পড়াশোনা অবস্থায় অনুর্ধ্ব-১৭ দলের হয়ে ভারত, ২০১৯ সালে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা সফর করেন। এরপর ধীরে ধীরে জাতীয় দলে। ভারতের বিপক্ষে বোলিং নিঃসন্দেহে তার আত্মবিশ্বাসকে সমৃদ্ধ করেছে। এখন শুধু সুযোগের অপেক্ষা। বিশ্বকাপে সে সুযোগ আসলে জ্বলে উঠতে দ্বিধা করবেন না এই তরুণ।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।