টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের নেতৃত্বে সিকান্দার রাজা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০৫ নভেম্বর ২০২৩

ভারত বিশ্বকাপে খেলতে না পারার শোককে শক্তিতে পরিণত করতে মরিয়া হয়ে উঠেছে জিম্বাবুয়ে। তাই আগামী বছর অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের যোগ্যতা প্রমাণের সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে আফ্রিকা মহাদেশের দেশটি। যে কারণে দলের নেতৃত্বে ও বোর্ডের অবকাঠামোতে রদবদল এনেছে তারা। সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে থাকা অলরাউন্ডার সিকান্দার রাজাকে দেওয়া হয়েছে অধিনায়কের দায়িত্ব।

শনিবার (৪ নভেম্বর) জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডের সভা শেষে রাজাকে নতুন অধিনায়ক ষোষণা করা হয়। তবে টেস্ট ও ওয়ানডে দলের নেতৃত্বে ক্রেইগ আরভিনকেই রাখা হয়েছে।

গত অক্টোবর মাসে ঘরের মাঠে ৩-২ ব্যবধানে নামিবিয়ার কাছে সিরিজ হারে জিম্বাবুয়ে। এরপর দলের নেতৃত্বে ও নির্বাচক প্যানেলে পরিবর্তন আনে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

তিন সদস্যের নির্বাচক প্যানেলে সাবেক পেসার ডেভিড মুতেন্দেরাকে আহ্বায়ক হিসাবে রাখা হয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছেন, প্রধান কোচ হিসেবে ডেভ হটন ও সাবেক অধিনায়ক এলটন চিগম্বুরা। ধারাবাহিকতা ধরে রাখতে কোচ হিসেবে ডেভ হটনকেই রেখে দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

এর আগে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি জিম্বাবুয়ে। সে সময় দেশটির ক্রিকেট বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়েকে আসর থেকে বহিষ্কার করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরের বছর (২০২২) টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের গ্রুপে সেরা হয়ে সুপার টুয়েলভে ওঠে জিম্বাবুয়ে। কিন্তু এই পর্বে সর্বশেষ দল হওয়ার কারণে ২০২৪ বিশ্বকাপে খেলার সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেনি।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরটি যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আয়োজক দেশ হিসেবে আসরটিতে সরাসরি অংশগ্রহণ করবে এই দেশ দুটি। এছাড়া ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় এই আসরে নিজেদের জায়গা নিশ্চিত করেছে ১২টি দল। যেখানে থাকতে পারেনি জিম্বাবুয়ে।

এরই মধ্যে বাছাইপর্বের বাধা টপকে মূলপর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা, পাপুয়া নিউগিনি, নেপাল ও ওমান। এছাড়া আমেরিকা থেকে একটি ও আফ্রিকা থেকে দুটি দল বাছাইপর্ব খেলে নিজেদের জায়গা নিশ্চিত করবে। আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বে জিম্বাবুয়েকে খেলতে হবে নাইজেরিয়া, রুয়ান্ডা, তানজানিয়া, উগান্ডা, কেনিয়া এবং স্বাগতিক নামিবিয়ার সঙ্গে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।