জনসনের চোখে ‘ভিলেন’ খাজার চোখে ‘হিরো’ ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে চলে এসেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচটি হবে তার ১২ বছরের ক্যারিয়ারের শেষ ম্যাচ। অর্থাৎ ৩ জানুয়ারি সিডনি টেস্টের মাধ্যমে ক্যারিয়ারের ইতি টানবেন ওয়ার্নার।

বিদায়লগ্নে এসেও সাবেক সতীর্থের কঠোর সমালোচনার মুখে পড়েছেন ওয়ার্নার। এই বাঁহাতি ওপেনারকে বিদায় জানাতে কোনো ধরনের আয়োজনের পক্ষে নন অস্ট্রেলিয়ার সাবেক পেসার ও ওয়ার্নারের সতীর্থ মিচেল জনসন।

ওয়ার্নারের সমালোচনা করে জনসন বলেন, ‘কেউ কি দয়া করে আমাকে বলবেন, কেন আমরা ডেভিড ওয়ার্নারের বিদায়ী সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছি? কিভাবে একজন ফর্মহীন টেস্ট ওপেনার তার নিজের অবসরের তারিখ ঠিক করতে পারেন?’

জনসন যোগ করেন, ‘কেন অস্ট্রেলিয়ান ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় কেলেঙ্কারির সঙ্গে জড়িত একজন খেলোয়াড়কে নায়কের মতো করে বিদায় জানানো হবে?’

তবে জনসনের সমালোচনার পাল্টা জবাব দিয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার উসমান খাজা। খাজার মতে, ওয়ার্নার অস্ট্রেলিয়া ক্রিকেটের একজন হিরো।

তিনি বলেন, ‘আমার চোখে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ হলেন নায়ক। অস্ট্রেলিয়ান ক্রিকেটে অন্ধকার সময়ের মধ্য দিয়ে তারা মিস করেছেন। কিন্তু তারা তাদের কর্মফল ভোগ করেছেন।’

খাজা আরও বলেন, ‘কেউই নিখুঁত নয়। মিচেল জনসনও নিখুঁত নন। আমি নিখুঁত নই। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারও নন। তারা যা করেছে, খেলার জন্যই করেছে। খেলাকে অনেক বেশি এগিয়ে নিতে যেকোনো কিছুই তারা করেছে।’

খাজা বলেন, ‘তাই তিনি (জনসন) যা বোঝাতে চেয়েছেন যে, ডেভিড ওয়ার্নার বা অন্য কেউ যদি স্যান্ডপেপার কাণ্ডে জড়িত থাকে; সে নায়ক নয়। আমি এ কথার সাথে দৃঢ়ভাবে দ্বিমত পোষণ করছি। কারণ আমি বিশ্বাস করি, তারা তাদের কর্মফল ভোগ করেছেন।’

উল্লেখ্য যে, ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় স্যান্ডপেপার কেলেঙ্কারিতে (সিরিশ দিয়ে ঘষে বল বিকৃতি) জড়িয়ে নিষিদ্ধ হন ওয়ার্নার। যে কারণে তাকে এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

২০০৯ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মাধ্যমে অস্ট্রেলিয়া দলে অভিষেক হয় ওয়ার্নারের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই সিরিজেই ওয়ানডে ক্যারিয়ার শুরু করেন এই বাঁহাতি ব্যাটার। এরপর ২০১১ সালে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ওয়ার্নারের।

অপরদিকে ২০০৫ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মিচেল জনসনের। এরপর ২০০৭ সালে টেস্ট ক্যারিয়ার শুরু করেন এই বাঁহাতি পেসার। এরপর ২০১৫ সালে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান জনসন।

ওয়ার্নার এবং জনসন অস্ট্রেলিয়ার হয়ে ৬ বছর একসঙ্গে খেলেছেন। এক সময় কাঁধে কাঁধ মিলিয়ে দেশের হয়ে লড়েছেন। কিন্তু ওয়ার্নারের নামের পাশে বল টেম্পারিং কলঙ্ক জড়িয়ে পড়ায় আর সেই বন্ধুত্ব বোধ হয় নেই তাদের।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।