‘বিশ্বকাপ ফাইনাল হারের পর স্বাভাবিক জীবনে ফেরা ছিল কঠিন’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৩ ডিসেম্বর ২০২৩

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাবে ভারত- এ কথা ফাইনাল শেষ হওয়ার আগ পর্যন্ত যেন স্বপ্নেও বিশ্বাস করতে চায়নি ভারতীয় সমর্থকরা। ভারতীয় দল যেভাবে টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠে এসেছিলো, তাতে রোহিত শর্মা-বিরাট কোহলিদেরও বিশ্বাস জন্মে গিয়েছিলো, তারাই চ্যাম্পিয়ন হতে যাচ্ছে।

কিন্তু বিধিবাম, ফাইনালে অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রিত ক্রিকেটের কাছে হেরে যেতে হলো ভারতকে। সেই পরাজয়ের পর কেমন ছিল ভারতীয় ক্রিকেটারদের অবস্থা? জানতে উদগ্রীব হয়েছিলো দেশটির ক্রিকেট সমর্থকরা।

অবশেষে বিবাহবার্ষিকীতে এসে সেই কৌতুহল মেটালেন রোহিত শর্মা। এক ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, ফাইনাল হারের পর কতটা কঠিন সময় পার করতে হয়েছে তাদেরকে। সেই হারের কষ্ট ভুলে স্বাভাবিক জীবনে ফিরতে কতটা কষ্ট করতে হয়েছিলো তাদেরকে।

বিবাহ বার্ষিকীতে ভারতীয় সমর্থকদের জন্য দেয়া রোহিত শর্মার সেই ভিডিও বার্তাটি পোস্ট করেছে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখানে বিশ্বকাপের ফাইনালে হারের পরেও পাশে থাকার জন্য তিনি সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন, বিশ্বকাপে কী ধরনের পরীক্ষার মুখে পড়তে হয়েছিল ভারতীয় দলকে।

রোহিত শর্মা বলেন, ‘বিশ্বকাপের পর স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে গিয়েছিল। কী করব বুঝতে পারছিলাম না। তাই ক্রিকেট থেকে দূরে ছিলাম; কিন্তু সমর্থকরা আমার কাছে এসেছেন, তারা আমার পাশে ছিলেন। পুরো বিশ্বকাপে আমরা যেভাবে খেলেছি, সেটার জন্য প্রশংসা করছেন। খারাপ লাগছিল সমর্থকদের জন্য। ওরা সব সময় পাশে ছিল। স্বপ্ন দেখছিল আমরা বিশ্বকাপ জিতব।’

রোহিত আরও বলেন, ‘বিশ্বকাপের সময় আমরা যেখানে যেখানে গিয়েছি, সবাই সমর্থন করেছেন। মাঠে যারা এসেছেন, বাড়ি বসে যারা দেখছেন, সবাই আমাদের পাশে ছিলেন। তাদের সবাইকে ধন্যবাদ; কিন্তু এ নিয়ে ভাবতে গেলেই আমার মধ্যে হতাশা কাজ করে। আমরা এই সমর্থকদের শেষ পর্যন্ত আনন্দ দিতে পারিনি।’

রোহিত জানিয়েছেন, তারা প্রতিটি ম্যাচে মাঠে নামছিলেন পুরো দেশের প্রত্যাশা নিয়ে। তিনি বলেন, ‘ক্রিকেটারদের ওপর কী ধরনের চাপ থাকে সেটা সমর্থকদেরও বুঝতে হয়। আমরা খুবই ভাগ্যবান যে, এমন হারের পরও সমর্থকরা রাগ, ক্ষোভ কোনও কিছুই দেখাননি। বরং ভালবাসা জানিয়েছেন। খুব ভালো লেগেছে এটা দেখে। আমরা আবার নতুনভাবে শুরু করব। আবার পুরস্কার জয়ের জন্য ঝাঁপিয়ে পড়বো।’

এ বারের বিশ্বকাপ রোহিতের কাছে বড় প্রতিযোগিতা ছিল। প্রথম বার ৫০ ওভারের বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছিলে তিনি। রোহিতও মরিয়া ছিলেন এই বিশ্বকাপ জেতার জন্য। ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বাই থেকে উঠে আসা রোহিত এখন দেশের অধিনায়ক। ব্যাট হাতে শাসন করেন প্রতিপক্ষ বোলারদের।

তিনি বলেন, ‘৫০ ওভারের বিশ্বকাপ দেখেই বড় হয়েছি। আমার কাছে ওটাই ক্রিকেটের সেরা প্রতিযোগিতা। এত বছর ধরে পরিশ্রম করছিলাম শুধু এই বিশ্বকাপ জেতার জন্যই। শেষ পর্যন্ত এমন ফল হলে হতাশ তো লাগবেই। এত বছর ধরে যে স্বপ্নটা দেখছিলাম, সেটাই সত্যি হল না। হতাশ হওয়ারই কথা।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।