এসএ২০ না হলে টেস্ট ক্রিকেটই থাকবে না, মন্তব্য প্রোটিয়া কোচের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ০৫ জানুয়ারি ২০২৪

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ৭ নতুন মুখ নিয়ে স্কোয়াড ঘোষণা করায় কঠোর সমালোচনার মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটির ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আসর এসএ২০ টুর্নামেন্টের সঙ্গে টেস্ট সিরিজের শিডিউল সাংঘর্ষিক হয়ে যাওয়ার কারণে বড় তারকা ক্রিকেটারদের কেউই কিউইদের বিপক্ষে সিরিজে খেলবে যাবেন না।

এমনকি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের নেতৃত্ব এমন একজনের কাছে দেওয়া হয়েছে, যার এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি। কিউইদের বিপক্ষে বাঁহাতি ওপেনার নেইল ব্রান্ডকে অধিনায়ক করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ঘোষিত ১৪ সদস্যের স্কোয়াডে দলে আছেন কেবল ৩ ক্রিকেটার, যারা দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে সাম্প্রতিক সময়ে খেলেছেন।

টেস্ট খেলুুড়ে দেশগুলোর মধ্যে প্রথম সারির কয়েকটি দেশের ক্রিকেট তারকারা মনে করছেন, দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে গুরুত্ব দিয়ে দক্ষিণ আফ্রিকার এমন সিদ্ধান্তের কারণে হুমকিতে পড়ছে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ।

এবার সেই সমালোচনার জবার দিয়েছেন প্রোটিয়া কোচ শুকরি কনরাড। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘দেশের বাইরের সবাই যেভাবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নিয়ে সমালোচনাকে আমি পছন্দ করি। আমাদের বাধ্য হতে হয়েছে। সবাই বোঝে এসএ২০ (দেশটির প্রধান ফ্র্যাঞ্চাইজি) হতে হবে, এটা স্থানীয় ক্রিকেটের প্রাণ। এটা না হলে আমাদের টেস্ট ক্রিকেট থাকবে না।’

তিনি আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকা এখনো নিউজিল্যান্ডে যাচ্ছে। আমরা একই জাতীয় সঙ্গীত গাই এবং একই জাতীয় দলের ব্লেজার পরি। আমরা যদি ড্র বা একটি ম্যাচ জিতে ফিরে আসতে পারি, সেটা হবে আমাদের জন্য বিশাল অর্জন।’

এসএ২০ দেশটির ক্রিকেটের আয়ের অন্যতম একটি বড় উৎস হিসেবে কাজ করে। এ কারণে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এই ফ্র্যাঞ্চাইজি খেলাকে এতটা গুরুত্ব দেয়। এটি খেলার জন্য দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে একটি ওয়ানডে সিরিজও বাতিল করেছিল।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।